১৬ মিলিয়ন ইউরো মূল্যমানের বিনিয়োগে লামুডি

SHARE

lamudiউদীয়মান বাজারের রিয়েল এস্টেট নেটওয়ার্ক লামুডি এশিয়া এবং ল্যাটিন আমেরিকায় তাদের ব্যবসায়িক কর্মকাণ্ডকে আরো বিস্তারের লক্ষ্যে ১৬ মিলিয়ন ইউরো (১৮ মিলিয়ন ইউএসডলার) মূল্যমানের বিনিয়োগ করেছে। লামুডি এই দুই অঞ্চলের তাদের ব্যবসায়িক কর্মকাণ্ডকে একত্র করে একটি সম্মিলিত কোম্পানি, লামুডি গ্লোবাল হিসেবে আত্মপ্রকাশ করার ফলে মাল্টি মিলিয়ন ডলার মূল্যমানের বিনিয়োগ লাভ করেছে।

তিনটি প্রতিষ্ঠান এই ব্যবসায় বিনিয়োগ করেছে: এশিয়া প্যাসিফিক ইন্টারনেট গ্রুপ যা রকেট ইন্টারনেট এবং ওরিডোর একটি যৌথ উদ্যোগ, হল্টজব্রিঙ্ক ভেঞ্চার যা দ্যা জার্মান পাবলিশিং গ্রুপের বিনিয়োগকারী অঙ্গপ্রতিষ্ঠান এবং বর্তমান বিনিয়োগকারী হচ্ছে টেঙ্গেলমান ভেঞ্চার যা আন্তর্জাতিক বহুমুখী খাতের খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান টেঙ্গেলমান গ্রুপের একটি অংশ।

লামুডির সহপ্রতিষ্ঠাতা কিয়ান মইনি বলেন, “লামুডির জন্মলগ্ন থেকে আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে উদীয়মান বাজারগুলোতে রিয়েল এস্টেটের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম হয়ে ওঠা। দুই বছরেরও কম সময়ে আমরা বাড়ি-সন্ধানীদের জন্য একটি ব্যাপক অনলাইন ডাটাবেস তৈরি করেছি যা ফিলিপাইন হতে পেরু পর্যন্ত বিস্তৃত। এই উল্লেখযোগ্য বিনিয়োগ লামুডির ব্যবসায়িক কাঠামোর জন্য অত্যন্ত আস্থাজনক এবং এথেকে উদীয়মান বাজারগুলোতে অনলাইনে প্রপার্টি খোঁজার চাহিদার উপস্থিতি প্রমানিত হয়। এই বিনিয়োগের অর্থ আমরা ডেস্কটপ এবং মোবাইলে আমাদের পণ্যের আরো উন্নতির জন্য ব্যবহার করবো এবং পাশাপাশি এশিয়া ও ল্যাটিন আমেরিকায় আমাদের শীর্ষস্থান অর্জনেও এটি ভূমিকা রাখবে।”

জার্মান ইন্টারনেট প্ল্যাটফর্ম রকেট ইন্টারনেট হতে অক্টোবর ২০১৩ এ জন্ম নেয়া লামুডি একটি গ্লোবাল প্রপার্টি পোর্টাল যা বিশেষভাবে উদীয়মান বাজারগুলোতে কাজ করছে। বার্লিন ভিত্তিক এই কোম্পানি জন্মলগ্ন থেকে এখন পর্যন্ত এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং ল্যাটিন আমেরিকার ৩২টি দেশে বিস্তার লাভ করেছে। বর্তমানে এশিয়া এবং ল্যাটিন আমেরিকায় লামুডিতে ৫৫০০০০টিরও বেশি প্রপার্টির বিজ্ঞাপন রয়েছে।

এপ্রিল ২০১৪ এ এশিয়ার ব্যবসায়িক কর্মকাণ্ডকে আরো ত্বরান্বিত করার জন্য টেঙ্গেলমান ভেঞ্চার এবং অন্যান্য অপ্রকাশিত বিনিয়োগকারীদের কাছে থেকে লামুডি পাঁচ মিলিয়ন ইউরো (সাত মিলিয়ন ইউএসডলার) মূল্যমানের বিনিয়োগ অর্জন করে। কোম্পানিটি বর্তমানে বাংলাদেশ এবং মায়ানমারের শীর্ষস্থানীয় প্রপার্টি প্ল্যাটফর্ম এবং ২০১৪ সালে তাদের পাকিস্তান, ফিলিপাইন, শ্রীলংকা এবং ইন্দোনেশিয়ার শাখাতেও উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করা গেছে।

ল্যাটিন আমেরিকায় লামুডি মেক্সিকোর ওয়েবসাইটে গত বছরে বিজ্ঞাপনের সংখ্যা ছয় গুণ বৃদ্ধি পেয়েছে। এই পোর্টালটি ইতিমধ্যেই মনটেরী, তিজুয়ানা এবং কিউরেটারোর মতো বিভিন্ন শহরগুলোতে শীর্ষস্থানীয় রিয়েল এস্টেট ওয়েবসাইটের অবস্থান অর্জন করেছে। কলোম্বিয়ায় ২০০০০এরও বেশি বাড়ি-সন্ধানীরা প্রতিদিন Lamudi.com.co ভিজিট করে।

এদিকে ছয় মাসেরও কম সময়ে লামুডি পেরু আয়তনে দেশটির শীর্ষস্থানীয় প্রপার্টি পোর্টালের তুলনায় দুই-তৃতীয়াংশেরও বেশি বেড়েছে।

উদীয়মান বাজারগুলোতে মোবাইলে প্রপার্টি খোঁজার প্রতিনিয়ত বৃদ্ধি পাওয়া চাহিদা মেটাতে ২০১৪ সালে লামুডি তাদের অ্যানড্রয়েড এবং আইওএস অ্যাপ প্রকাশ করেছে। ব্যবসা শুরু করার প্রথম বছরেই কোম্পানিটি বেশকিছু উদ্ভাবনী প্রকল্প হাতে নিয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য হলো উদীয়মান বাজারগুলোর ভবিষ্যৎ নিয়ে তৈরি করা একটি গবেষণামূলক প্রতিবেদন।