ইংল্যান্ডকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া

SHARE

aus14বিশ্বকাপের প্রথম দিনে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ১১১ রানে হারিয়ে অস্ট্রেলিয়া বিশ্বকাপ অস্ট্রেলিয়া বিশ্বকাপ-অভিযান শুরু করলো। অস্ট্রেলিয়ার করার ৩৪২ রানের জবাবে ইংলিশরা গুটিয়ে যায় ২৩১ রানে। ফলে ১১১ রানের বড় জয় পায় অসিরা।

জয়ের জন্য ৩৪৩ রানের পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে শুরুটা খুবই বাজে হয় ইংলিশদের। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা ইংল্যান্ড ৯২ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে কার্যেত অস্ট্রেলিয়ার কাছে আত্মসমর্পণ করে।

এরপর ধুঁকতে থাকা ইংল্যান্ডকে সম্মানজনক জায়গায় নিয়ে যাওয়ার জন্য একাই লড়াই চালিয়ে যান জেমস টেলর। সপ্তম উইকেট জুটিতে টেলরকে যোগ্য সঙ্গ দেন ক্রিস ওকস। এই দুজন ৯২ রানের জুটি গড়লে ইংলিশরা বড় লজ্জা থেকে রক্ষা পায়।

দলীয় ১৮৪ রানে ওকস ফিরে গেলে দ্রুত ৯ উইকেটে ১৯৫ রানে পরিণত হয় মরগানের দল। শেষ উইকেটে অ্যান্ডারসনকে নিয়ে সেঞ্চুরির কাছাকাছি চলে গিয়েছিলেন তিনি।

ব্যক্তিগত ৯৮ রানে আম্পায়ার আলিম দার লেগ বিফোর আউট দিলে রিভিউ নিয়ে বেঁচে যান টেলর। তবে সঙ্গী অ্যান্ডারসন বোকামির কারণে রান আউট হলে ২ রানের জন্য সেঞ্চুরি মিস করেন টেলর। ৯০ বলে ৯৮ রানে অপরাজিত থাকেন তিনি। ৩৭ রান আসে ক্রিস ওকসের ব্যাট থেকে।
ইংল্যান্ডের ব্যাটিংয়ের কোমড়টা ভেঙে দেন অসি অলরাউন্ডার মিশেল মার্শ। ৩৩ রানের বিনিময়ে পাঁচ উইকেট নেন তিনি। এছাড়া মিশেল জনসন ও স্টার্ক নেন দুটি করে উইকেট।

এর আগে ফিঞ্চের সেঞ্চুরি ও ম্যাক্সওয়েল এবং বেইলির অর্ধ-শতকের ওপপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৪২ রানের পাহাড় গড়ে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার হয়ে ফিঞ্চ সর্বোচ্চ ১২৮ বলে ১৩৫ রান করেন। তার ইনিংসটি ১২টি চার ও দুটি ছয়ে সাজানো ছিল। এছাড়া ম্যাক্সওয়েল ৪০ বলে ৬৬ এবং বেইলি ৬৯ বলে করেন ৫৫ রান। আর ১৪ বলে ৩১ রানের ‘ক্যামিও’ ইনিংস উপহার দেন ব্রাড হাডিন।

ইংল্যান্ডের হয়ে হ্যাটট্রিক করা স্টিভেন ফিন নেন পাঁচটি উইকেট। ব্রড নেন দুটি।

অস্ট্রেলিয়া নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামী ২১ ফেব্রুয়ারি বাংলাদেশের মুখোমুখি হবে। এর একদিন আগে ইংলিশদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড।