আইএইএ’র সঙ্গে সাময়িক সমঝোতা ইরানের

SHARE

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) সঙ্গে সাময়িক সমঝোতায় পৌঁছেছে ইরান। ইরানের সহযোগিতার ক্ষেত্রে যে অচলাবস্থা দেখা দিতে যাচ্ছিল আপাতত ৩ মাসের জন্য তার অবসান ঘটেছে। আইএইএ;র মহাপরিচালক রাফায়েল গ্রোসির তেহরান সফরে উভয় পক্ষ এ সমঝোতায় মিলিত হয়েছে।

রবিবার উভয় পক্ষের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক পরিদর্শকরা আগামী তিন মাস ইরানের পরমাণু স্থাপনাগুলোতে ‘জরুরি’ পরিদর্শন কাজ চালিয়ে যেতে পারবেন।

২০২০ সালের ২৬ আগস্ট গ্রোসির আগের বারের তেহরান সফরের সময় আইএইএ’র সঙ্গে ইরানের যে সমঝোতা হয়েছে তার বাস্তবায়ন অব্যাহত থাকবে।

বিবৃতিতে বলা হয়েছে, ইরানের পার্লামেন্টে পাস হওয়া আইনের ভিত্তিতে ২৩ ফেব্রুয়ারি থেকে তেহরান এনপিটির সম্পূরক প্রটোকল বাস্তবায়ন স্থগিত রাখবে। এর অর্থ হচ্ছে, আন্তর্জাতিক পরিদর্শকরা পূর্ব ঘোষণা ছাড়া আর ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শন করতে পারবেন না। তবে ইরান আগের মতো উভয় পক্ষের মধ্যে স্বাক্ষরিত ‘সেফগার্ড এগ্রিমেন্ট’ পুরোপুরি মেনে চলবে।

আগামী ৩ মাস আইএইএ’র পরিদর্শকরা পূর্বঘোষিত সময়সীমা অনুযায়ী ইরানে তাদের পরিদর্শন কাজ চালাতে পারবেন। কোন কোন তারিখ তারা তেহরান সফরে যাবেন তার তালিকাও চূড়ান্ত করা হয়েছে।

ইরানের পার্লামেন্ট গত ডিসেম্বরে এ সংক্রান্ত একটি আইন পাস করে। এতে বলা হয়, যুক্তরাষ্ট্র পরবর্তী দুই মাসের মধ্যে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে তেহরান সম্পূরক প্রটোকল বাস্তবায়ন স্থগিত রাখবে।

ওই আইনের ভিত্তিতে ইরান গত সপ্তাহে আইএইএ-কে জানিয়ে দেয়, ২১ ফেব্রুয়ারির মধ্যে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে ২৩ ফেব্রুয়ারি থেকে তেহরান পূর্ব ঘোষণা ছাড়া আর কোনও পরিদর্শক গ্রহণ করবে না।
খবর পার্স টুডে।