সেদ্ধ ডিম পুনরায় কাঁচা ডিম!

SHARE

egg29ডিম আগে না মুরগি আগে, এ নিয়ে ‘ফিচেল’ তর্ক হয়েই থাকে। তবে মুরগির সেদ্ধ ডিম নিয়ে এহেন ‘ম্যাজিক’ বিজ্ঞানের দ্বারাই সম্ভব! একটি আস্ত সেদ্ধ ডিমকে ফের আগের অবস্থায় ফেরানোর কেরামতিও বের করে ফেলল মানুষ। হ্যাঁ, সেদ্ধ ডিমকে উচ্চপ্রযুক্তির সাহায্যে পুনরায় কাঁচা অবস্থায় ফেরানোর উপায় আবিস্কার করলেন অস্ট্রেলিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী।

সম্প্রতি ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’ পত্রিকায় প্রকাশিত হয়েছে সেদ্ধ ডিমকে কাঁচা ডিমে রূপান্তরিত করার বিষয়ে গবেষণালব্ধ ফল। বেশ কয়েক বছর ধরেই এ বিষয়ে গবেষণা চলছিল। এবং শেষ পর্যন্ত সাফল্যে স্বভাবতই উচ্ছ্বসিত বিজ্ঞানীরা।

কী ভাবে এটা সম্ভব?

গবেষকদলের প্রধান গ্রেগরি ওয়েইস জানিয়েছেন, সেদ্ধ করার পর মুরগির ডিমের সব প্রোটিন একত্রিত হয়ে কুসুমের উপর সাদা আস্তরণের সৃষ্টি করে। এই প্রক্রিয়ার ফলে সকলের ধারণা ছিল, সেদ্ধ ডিমকে কোনও ভাবেই আগের অবস্থায় ফেরানো সম্ভব নয়। কিন্তু বিজ্ঞানীরা নিরলস প্রচেষ্টায় একটি উচ্চপ্রযুক্তির মেশিন তৈরি করেছেন। ‘ভর্টেক্স ফ্লুইড ডিভাইস’ নামক ওই মেশিনের সাহায্যে সেদ্ধ ডিমের সাদা অংশ থেকে সমস্ত প্রোটিনকে আলাদা করা যাচ্ছে। এবং সেদ্ধ ডিম একেবারে আগের অবস্থা অর্থাত্ কাঁচা অবস্থায় রূপান্তরিত হয়ে যাচ্ছে। এরপর ডিমটিকে ফের সেদ্ধ করা বা ভাজা যাবে।

গ্রেগরির কথায়, ‘হ্যাঁ, সেদ্ধ ডিমকে আগের অবস্থায় ফেরানোর উপায় আমরা আবিস্কার করে ফেলেছি। এই প্রক্রিয়াকে আরও উন্নত করে ক্যান্সারের চিকিত্‍‌সায় ব্যবহার করার চেষ্টা করছি।’