জিএসপি সুবিধা ফিরে পেতে আরও কাজ করতে হবে: যুক্তরাষ্ট্র

SHARE

garmentsশ্রমিক নিরাপত্তা ও শ্রমিক অধিকার ইস্যুতে অগ্রগতি হলেও, বাংলাদেশকে আরও কাজ করতে হবে। সেক্ষেত্রে জেনারালাইজড সিস্টেম অব প্রেফারেন্সেস (জিএসপি)-এর আওতায় শুল্কমুক্ত বাণিজ্য সুবিধাদি পুনর্বহালের বিষয়টি বিবেচনা করবে যুক্তরাষ্ট্র। সূত্র : মানবজমিন।

মার্কিন বাণিজ্য বিষয়ক প্রতিনিধি মাইকেল ফ্রোম্যান গতকাল বলেন, ২০১২ ও ২০১৩ সালে কর্মস্থলে যে মর্মান্তিক দুর্ঘটনাগুলো ঘটেছিল, তার পুনরাবৃত্তি রোধে অবশিষ্ট পোশাক কারখানাগুলোতে যতো দ্রুত সম্ভব পরিদর্শন শেষ করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা।

শ্রমিক নিরাপত্তা ইস্যূতে ও তাদের অধিকার নিশ্চিতে বাংলাদেশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হওয়ায়, ২০১৩ সালের জুন মাসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বাংলাদেশের জিএসপি সুবিধা স্থগিত ঘোষণা করেন। এরপর মার্কিন বাণিজ্য প্রতিনিধিবগের্র (ইউএসটিআর) নেতৃত্বে যুক্তরাষ্ট্র একটি আন্তসংস্থা পর্যালোচনা প্রক্রিয়া শুরু করে। ফ্রোম্যান বলেন, শ্রমিকদের অধিকার নিশ্চিতে এবং শ্রমিক অধিকার কর্মী যারা তাদের অধিকার চর্চার চেষ্টা করছেন, তাদের বিরুদ্ধে অব্যাহত হয়রানি ও সহিংসতা বন্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের বিষয়টি ত্বরান্বিত করতে আমরা বাংলাদেশ সরকারকে আহ্বান জানাচ্ছি।