মুজিববর্ষে শিক্ষা ব্যবস্থা অটোমেশনে আনা হবে

SHARE

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার মুজিববর্ষকে শুধু আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ করে রাখতে চায় না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হূদয়ে ধারণ করতে হবে এবং কার্যকর পদক্ষেপ নিতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে মুজিববর্ষ উপলক্ষে সরকার সব শিক্ষা ব্যবস্থাকে অটোমেশনের আওতায় নিয়ে আসবে।

গতকাল রবিবার রাজধানীর শিক্ষা ভবনে অবস্থিত পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরে (ডিআইএ) অটোমেশন সফটওয়্যারের পাইলটিং বিষয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হলে শিক্ষাপ্রতিষ্ঠানের এবং শিক্ষকদের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা খুবই জরুরি। পাশাপাশি আমরা যারা শিক্ষা পরিবারের সঙ্গে আছি তাদের নিজেদের জবাবদিহি নিশ্চিত করাও জরুরি।’

পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) পরিচালক ওলিউল্লাহ মো. আজমতগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) মহাপরিচালক প্রফেসর আহাম্মেদ সাজ্জাদ রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অটোমেশন সফটওয়্যারের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিআইএর যুগ্ম পরিচালক বিপুল চন্দ্র সরকার।