করোনাভাইরাসের শঙ্কায় চীনে সরস্বতী পূজা বাতিল

SHARE

করোনাভাইরাসের শঙ্কায় বাতিল হয়ে গেল চীনের প্রবাসী ভারতীয়দের সরস্বতী পূজা। চীনের রাজধানী বেইজিংয়ে পূজার আয়োজন করেছিলেন কর্মসূত্রে সে দেশে থাকা একদল ভারতীয়। মূল উদ্যোক্তা সেখানকার প্রবাসী বাঙালিদের সংগঠন ‘বেইজিং বংস’।

ঠিক করা হয়েছিল, সবার ছুটি থাকবে যে সপ্তাহ শেষে, তখনই হবে পূজা। সে অনুসারে ৯ ফেব্রুয়ারি দিন ঠিক হয় পূজার। কলকাতার কুমোরটুলিতে প্রতিমার ‘অর্ডার’ও চলে যায়। কিন্তু এখন সে সব বাতিল।

বেইজিংয়ে চাকরি সূত্রে সস্ত্রীক থাকেন ভারতের শান্তিনিকেতনের শুভম পাল। তিনিও অন্যতম উদ্যোক্তা। গতকাল বুধবার সরস্বতী পূজার দিন বেইজিং থেকে শুভম বলেন, আগেও এখানে অনেকে সরস্বতী পূজা করেছেন। এবার সেটা আরো বড় আকারে করার ইচ্ছে ছিল। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে পুরো পরিকল্পনা বাতিল করতে হলো।

সব সুবিধা দেখে সপ্তাহান্তে পূজা আয়োজনের রেওয়াজ যেমন দুর্গাপূজায়, তেমনই আছে সরস্বতী পূজার বেলাতেও। তাছাড়া চীনে জানুয়ারির শেষ সপ্তাহে নতুন বছরকে স্বাগত জানাতে ‘স্প্রিং ফেস্টিভাল’ও হয়।

সব দেখে ৯ ফেব্রুয়ারি সরস্বতী পূজার পরিকল্পনা নেওয়া হয়। শুভম বলেন, ভারতীয় দূতাবাসের সঙ্গেও কথা হয়। কিন্তু এখন অবস্থা অন্য রকম। জরুরি কাজ ছাড়া প্রায় কেউই বাইরে বের হচ্ছেন না। রাস্তাঘাট সুনসান।