১১ মেডিকেলে শিক্ষা কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

SHARE

medicalপ্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ১১টি মেডিকেল কলেজে এমবিবিএস ২০১৪-১৫ শিক্ষাবর্ষের কার্যক্রম উদ্বোধন করেছেন। শনিবার সকালে গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এই কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, অর্থের দিকে নয়, ডাক্তারদের সেবার দিকে মনোযোগ দিতে হবে।

তিনি বলেন, খুব শিগগিরই দেশের সবগুলো বিভাগে ১টি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় চালু করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশের ১৬ কোটি মানুষের তুলনায় ডাক্তারের সংখ্যা অত্যন্ত সীমিত। আর এই কারণেই একজন ডাক্তারের ওপর অনেক বেশি চাপ পড়ে। তাই দেশে ডাক্তারের সংখ্যা বাড়ানোর জন্য প্রয়োজন অনেক বেশি মেডিকেল কলেজ।

চট্টগ্রাম এবং রাজশাহীতে আরো ২টি মেডিকেল কলেজ স্থাপন করা হবে উল্লেখ করে তিনি বলেন, পর্যায়ক্রমে দেশের প্রতিটি বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় কলেজ হবে।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে মেডিকেল কলেজগুলোর মান ঠিক রাখতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানান।

উল্লেখ্য, এই ১১টি মেডিকেল কলেজের মধ্যে ৬টি সরকারি। সেনা সদর দফতরের অধীনে ৫টি নতুন আর্মি মেডিকেল কলেজও রয়েছে এর মধ্যে। তবে মৌলিক অবকাঠামো ছাড়াই নতুন ৬টি সরকারি মেডিকেল কলেজে শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে। এসব কলেজে এখনো প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক নিয়োগ দেয়া হয়নি।

নতুন সরকারি মেডিকেল কলেজগুলো হলো- টাঙ্গাইল, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, জামালপুর, পটুয়াখালী ও রাঙ্গামাটি জেলায়। সেনা সদর দফতরের অধীন আর্মি মেডিকেল কলেজগুলো হলো- চট্টগ্রাম, যশোর, রংপুর, বগুড়া ও কুমিল্লা সেনানিবাসে।

নতুন ৬টি নিয়ে দেশে বর্তমানে সরকারি মেডিকেল কলেজের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৯টিতে। আর্ম ফোর্সেস মেডিকেল কলেজসহ সেনা সদর দফতরের অধীন কলেজের সংখ্যা হলো ৬টি।

এ ছাড়া আছে ৬৩টি বেসরকারি মেডিকেল কলেজ। এই ৯৮টি মেডিকেল কলেজে চলতি শিক্ষাবর্ষে প্রায় ১০ হাজার শিক্ষার্থী ভর্তি হচ্ছে।