রাঙ্গামাটিতে দুগ্রুপের সংঘর্ষ, ১৪৪ ধারা জারি

SHARE

rangamati10রাঙ্গামাটি বনরূপা বাজার এলাকার হ্যাপির মোড়ে ছাত্রলীগ, স্থানীয় কয়েকটি বাঙালি সংগঠন ও পাহাড়ি ছাত্র পরিষদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ১০ জন আহত হয়েছেন। পরে রাঙ্গামাটি পৌরসভায় অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করা হয়।

শনিবার সকাল থেকে পার্বত্য চুক্তি বাস্তবায়নের আগে রাঙ্গামাটিতে মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত রাখার দাবিতে সন্তু লারমা সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদের ডাকা সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি চলছে। এর মধ্যে সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাঙ্গামাটি মেডিকেল কলেজসহ ১১টি মেডিকেল কলেজ উদ্বোধন করেছেন।

এদিকে উদ্বোধনের আগে সকাল সাড়ে ৯টার দিকে বনরূপা বাজার এলাকার হ্যাপির মোড়ে ছাত্রলীগ, স্থানীয় কয়েকটি বাঙালি সংগঠন ও পাহাড়ি ছাত্র পরিষদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ১০ জন আহত হন।

এরপর বেলা সাড়ে ১১টার দিকে রাঙ্গামাটি জেলা প্রশাসকের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সুপার সি আর পাল রাঙ্গামাটি পৌরসভায় অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করেন।

জানা যায়, বনরূপা বাজার এলাকায় জজকোর্টের সামনে পিকেটাররা পিকেটিং করার সময় ছাত্রলীগ ও স্থানীয় কয়েকটি বাঙালি সংগঠন তাদের বাধা দেয়। বাগ্‌বিত-ার একপর্যায়ে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।

এ সময় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের কয়েকটি দোকানে ভাংচুর চালানো হয়। সংঘর্ষে ১০ জন আহত হন। আহতদের মধ্যে সাংবাদিকও রয়েছেন। আহত কয়েকজনকে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে অবরোধের কারণে রাঙ্গামাটি শহরে আজ শনিবার হাটের দিন হলেও হাট বসেনি। অভ্যন্তরীণ ও দূরপাল্লার সড়ক ও নৌপথে যান চলাচল বন্ধ রয়েছে। শহরের বনরূপা, কালিন্দীপুর, হাসপাতাল সড়ক, কল্যাণপুর ও কলেজ গেট এলাকায় দোকানপাট বন্ধ রয়েছে।