সারাদেশে অবরোধের দ্বিতীয় দিন চলছে

SHARE

oborod7সংঘর্ষ, মিছিল সড়কে ব্যারিকেড সৃষ্টির মাধ্যমে সারাদেশে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের লাগাতার অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিন চলছে। বুধবার রাজধানীসহ সারাদেশে অবরোধের সমর্থনে বিএনপি ও জামায়াত-শিবির নেতাকর্মীরা মিছিল, সড়কে ব্যারিকেড সৃষ্টি করে বিক্ষোভ করার খবর পাওয়া গেছে।

৫ জানুয়ারিকে কেন্দ্র করে সমাবেশ করতে না দেয়া, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করা ও নির্যাতন গ্রেফতারের প্রতিবাদে সোমবার সন্ধ্যায় বেগম খালেদা জিয়া লাগাতার অবরোধের ডাক দেন। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এ অবরোধ কর্মসূচি চলবে বলে ঘোষণা দেয়া হয়।

এদিকে অবরোধের প্রথম দিনই মঙ্গলবার বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জাতীয় প্রেসক্লাব থেকে বেরিয়ে যাওয়ার সময় গোয়েন্দা পুলিশ আটক করে।

মির্জা আলমগীরকে গ্রেফতারের প্রতিবাদে রংপুর বিভাগে চলছে সকাল-সন্ধ্যা হরতাল। এ ছাড়া গ্রেফতারের নিন্দা করে খালেদা জিয়া এক বিবৃতিতে তার নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।

বিবৃতিতে খালেদা জিয়া অভিযোগ করেন, সরকার গ্রেফতারের মহোৎসবে মেতে উঠেছে।

অবরোধের প্রথমদিন অবরোধ কর্মসূচিতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে সহিংসতার ঘটনা ঘটে। কয়েকটি স্থানে যানবাহনে অগ্নিসংযোগের খবরও পাওয়া গেছে। বিক্ষিপ্ত সহিংসতা হয়েছে চাঁদপুর, চট্টগ্রাম ও সিলেটসহ কয়েকটি জায়গায়।

রাজধানী ঢাকায় বেশ কয়েকটি বাসে ও প্রাইভেটকারে আগুন দেয়া হয়। শহরে কিছু যানবাহন চলাচল করলেও দূরপাল্লার বাস চলেনি বলে পরিবহন মালিকরা জানিয়েছেন।