মাখায়া এনটিনিকে টপকালেন ডেল স্টেইন

SHARE

টেস্ট ক্রিকেটে উইকেট শিকারের দিক থেকে স্বদেশী মাখায় এনটিনিকে পেছনে ফেললেন দক্ষিণ আফ্রিকান ডানহাতি পেসার ডেল স্টেইন। শুক্রবার কেপটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের ৭৮তম ম্যাচে নামার আগে নিজের ঝুলিতে উইকেট শিকারের সংখ্যা ছিল ৩৮৯টি। ৩৯০ উইকেট শিকার করে স্বদেশি বোলার মাখায়া এনটিনি ছিলেন তার ওপরে।image_112526_0

কেপটাউন টেস্টের প্রথম দিনে ক্যারিবীয়দের প্রথম ইনিংসে ওপেনার ক্রেগ ব্র্যাথওয়েট ও উইকেটরক্ষক দিনেশ রামদিনের উইকেট শিকারের মধ্য দিয়ে মাখায়া এনটিনিকে টপকে টেস্টে প্রোটিয়াসদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি বনে যান ডেল স্টেইন। আর বিশ্বের মধ্যে ১২তম। ১০৮ টেস্টে ৪২১ উইকেট শিকার করা শন পোলক হচ্ছেন দক্ষিণ আফ্রিকান শীর্ষ উইকেট শিকারি বোলার। লঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন ৮০০ উইকেট শিকার করে শীর্ষে রয়েছেন।

২০০৪ সালের ডিসেম্বর ১৭-২১ পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অভিষেক ঘটে ডানহাতি পেসার ডেল স্টেইনের। অভিষেক টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৩ উইকেট শিকার করেছিলেন তিনি। ইংলিশ ওপেনার মার্কাস ট্রেসকোথিকের উইকেট লাভের মধ্য দিয়ে টেস্টে যাত্রা শুরু করেন ডেল স্টেইন।

৩৯১ উইকেট শিকারের পথে পাঁচ উইকেট শিকার করেছেন ২৫ বার আর ১০ উইকেট পাঁচ বার। টেস্টে তার বেস্ট বোলিং ৫১ রান খরচায় ৭ উইকেট শিকার।

ওয়ানডেতেও কম যাননি এই প্রোটিয়া পেসার। ৯৩টি ওয়ানডে খেলে ১৪৫ উইকেট শিকার করেছেন ডেল স্টেইন। ওয়ানডেতে তার বেস্ট বোলিং ৬/৩৯। সূত্র: ওয়েবসাইট