‘হজ-প্রক্রিয়ায় প্রতারণা মেনে নেবে না সরকার’

SHARE

হজ এজেন্সিগুলোর উদ্দেশে ধর্ম মন্ত্রণালয়ের সচিব চৌধুরী বাবুল হাসান বলেছেন, “হজ-প্রক্রিয়ায় অনিয়ম বা প্রতারণা কোনোভাবেই সরকার মেনে নেবে না। আপনারা ব্যবসা করুন। লাভ করেন। কিন্তু কোনোভাবেই প্রতারণা করবেন না মানুষের সঙ্গে।”image_112493_0

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে শুক্রবার থেকে শুরু হয়েছে অষ্টম হজ ও ওমরাহ মেলা ২০১৫। মেলার উদ্বোধন উপলক্ষে শুক্রবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি সভার আয়োজন করা হয়। এ সময় তিনি এ সব কথা বলেন।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এই মেলার আয়োজন করে।

সচিব ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, “গত বছর কিছু প্রতিষ্ঠান হাজিদের সঙ্গে প্রতারণা করেছিল। পরে সরকারের উদ্যোগে তারা হজে যেতে সক্ষম হন। এ ধরনের কোনোকিছুই যেন এবার না হয়।”

অনুষ্ঠানে প্রধান অতিথি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, “সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী এ বছর অনেক আগেই হজনীতি ঘোষণা করেছে সরকার। আগে আগে সব প্রক্রিয়া শেষ হয়ে গেলে হজযাত্রীরা নিশ্চিন্তে থাকতে পারবেন।”

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “হজে যেতে ইচ্ছুক ব্যক্তিদের পাসপোর্ট পেতে কোনো সমস্যা হবে না। তার পরও তিনি পুলিশের বিশেষ শাখাকে এ ব্যাপারে নির্দেশনা দেবেন যেন দ্রুতগতিতে সবকিছু হয়।”

হজে যেতে ইচ্ছুক ব্যক্তিদের টাকার একটা বড় অংশই ৫ ফেব্রুয়ারির মধ্য দিয়ে দেয়ার সময়সীমা বাড়ানোর দাবির ব্যাপারে তিনি বলেন, “বিষয়টি বিবেচনা করা হবে।”