‘আইন সংহত না হওয়ায় প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা’

SHARE

চিত্রনায়ক এবং নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেছেন, “সড়ক দুর্ঘটনা রোধ করতে আইন যতটা সংহত হওয়ার কথা ততটা হচ্ছে না। অদক্ষ চালকদের প্রশিক্ষণের ব্যবস্থাও নেয়া হচ্ছে না। ফলে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনায় দেশের মেধাবী মানুষগুলো নিহত হচ্ছে।”image_112486_0

জাতীয় প্রেস ক্লাবের সামনে শুক্রবার আয়োজিত ‘ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাদী বাসচাপায় নিহত হওয়ার ঘটনায় ঘাতক চালকের শাস্তির দাবিতে’ এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। মানববন্ধনটি আয়োজন করে নিহত সাদী মোর্শেদের বন্ধুরা।

গত ২ ডিসেম্বর রাজধানীর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাদী মোর্শেদ নিহত হয়।

ইলিয়াস কাঞ্চন বলেন, “সড়ক দুর্ঘটনা রোধে বিগত ২২ বছর ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছি কিন্তু কোনোলাভ হচ্ছে না। আমাদের কথা যাদের কানে পৌঁছালে সড়ক দুর্ঘটনা রোধ সম্ভব, কিন্তু তাদের কানেই কথা পৌঁছাচ্ছে না।”

এ সময় বাসচাপায় সাদী মোর্শেদ নিহত হওয়ার ঘটনায় ঘাতক চালকের শাস্তির দাবি জানান তিনি।

কাঞ্চন বলেন, “সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালকরাই দায়ী নয়। পথচারীদের অনিয়মতান্ত্রিক চলাফেরার কারণেও দুর্ঘটনা ঘটে। পথ চলার সময় মোবাইল ব্যবহার করা বা অন্য কারো সঙ্গে কথা বলতে বলতে বেখায়ালীভাবে রাস্তা পার হওয়ার সময়ও অনেক দুর্ঘটনা ঘটে থাকে।”

এইজন্য পথচারীদের দুর্ঘটনা এড়াতে সচেতনভাবে রাস্তা চলাচল করার আহ্বানও জানান তিনি।

তবে ঘাতক চালক পালিয়ে যাওয়ার বিষয়কে সমালোচনা করেন নিসচার এই চেয়ারম্যান বলেন, “একটি বাসে ৪০-৫০ জন যাত্রী থাকে। তাহলে এক্সিডেন্ট করার পর ওই চালক কিভাবে পালিয়ে যায়, সেটা বোধগম্য নয়। তার মানে বাস যাত্রীরাই চালককে পালিয়ে যেতে সহযোগিতা করে।”

যাত্রীদের উদ্দেশে তিনি বলেন, “কোনো চালক এক্সিডেন্ট করলে তাকে পালিযে যেতে সহযোগিতা না করে আইনের হাতে সমর্পণ করুন। আমরা নিজেরাই সচেতন হলেই সড়ক দুর্ঘটনা দূর করা সম্ভব।”

সড়ক দুর্ঘটনার বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য পাঠ্যপুস্তকে এ বিষয়টি অন্তর্ভূক্তির দাবিও জানান তিনি।

এ সময় নিহত সাদীর বাবা এস এম এ আলম বলেন, “৩রা ডিসেম্বরের গণমাধ্যমে প্রচারিত সংবাদ অনুযায়ী বাসচালক যখন সাদীর মোটরসাইকেলের পেছন থেকে আঘাত করে তখন চালক ফোনে কথা বলছিল। ধাক্কা দেবার পর বাস না থামিয়ে সাদীকে চাপা দিয়ে বাসচালক পালিয়ে যায়।”

সাদী মারা যাওয়ার ১মাস পার হলেও সেই খুনী বাসচালক আটক হয়নি অভিযোগ করে বাসচালকে গ্রেফতার করে বিচারের দাবিও করেন তিনি।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবুল হোসেন বাবলা, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা প্রমুখ।