অবশেষে মুক্তি পাচ্ছেন রুশ গুপ্তচর মারিয়া

SHARE

রুশ গুপ্তচর মারিয়া বুতিনা। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের কারাগারে বন্দি রয়েছেন। শুক্রবার তিনি ফ্লোরিডার জেল থেকে মুক্তি পাচ্ছেন বলে জানা গেছে।

মারিয়া বুতিনাকে ২০১৮ সালের জুলাইয়ে গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়। তবে মারিয়ার দাবি, রাশিয়ার কোনো গোয়েন্দা সংস্থার সঙ্গে তার কোনো যোগাযোগ নেই।

জানা গেছে, ফ্লোরিডার কারাগার থেকে মুক্তির পর নিজ দেশে ফিরে যাওয়ার কথা রয়েছে মারিয়া বুতিনার।

মারিয়ার বিরুদ্ধে অভিযোগ, তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করে উচ্চ পর্যায়ের রিপাবলিকানদের সঙ্গে একটি নেটওয়ার্ক গড়ে তুলেছিলেন। যুক্তরাষ্ট্রে ২০১৬ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের তদন্ত চলছে। তিনিই একমাত্র রাশিয়ান, যাকে গ্রেপ্তার করে শাস্তি দেয়া হয়েছে।

মারিয়া বুতিনা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল রাইফেলস এসোসিয়েশনকে একটি নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। ২০১৬ সালের নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার এক ছেলের সঙ্গে যোগাযোগ স্থাপন করেন তিনি।

এর আগে, গত ডিসেম্বরে বুতিনা তার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে স্বীকারোক্তি দেন যে, তিনি অবৈধ কাজ করেছেন। অনিবন্ধিত একজন বিদেশী এজেন্ট হিসেবে কাজ করেছেন। এজন্য তাকে দেড় বছরের জেল দেয়া হয়। এর মধ্যে প্রায় অর্ধেক সময় তিনি জেল খেটেছেন।

এদিকে, মস্কো থেকে তাকে মুক্ত করে দিতে তার ছবিসব ‘ফ্রি মারিয়া’ স্লোগানে একটি প্রচারণা চালায় পররাষ্ট্র মন্ত্রণালয়। শাস্তির বিরুদ্ধে আপিল করেন তার আইনজীবী।