চীনে নববর্ষের অনুষ্ঠানে নিহত ৩৫

SHARE

চীনের শাংহাই-এ নববর্ষ উদযাপনের এক অনুষ্ঠানে প্রচণ্ড ভিড়ের চাপে ৩৫ জন মানুষ মারা গেছে। আহত হয়েছে ৪০ জনের বেশি।image_112347_0

নববর্ষকে স্বাগত জানাতে সাংহাই প্রদেশের নদী তীরবর্তী বান্ড এলাকায় প্রচুর সংখ্যায় মানুষ জড়ো হলে এক পর্যায়ে এই ঘটনা ঘটে। তবে কিভাবে হতাহতের ঘটনাটি ঘটলো সে সম্পর্কে নিশ্চিত কিছু জানা যায়নি।সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা একটি ছবিতে দেখা যায়, একজন ব্যক্তির বুকের ওপর চাপ দিয়ে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক করতে সাহায্য করছেন আরেকজন।

আর মাটিতে শুয়ে আছেন বেশ কয়েকজন। এই দুর্ঘটনার পরপরই সেখানে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে যারা হতাহতদের জন্য কাজ করছে।
ঘটনার জানতে অনুসন্ধান চলছে। আহতদের অনেককে সাংহাই জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

সংবাদ সংস্থা সিনহুয়া বলছে, ঘটনাটি ঘটেছে, সাংহাই প্রদেশের নদী তীরবর্তী বান্ড জেলায়। সেখানকার রাস্তাগুলো বেশিরভাগই সরু, অপ্রশস্ত এবং বড় ঘটনা ঘটলেই সেখানে বিশাল যানজটের সৃষ্টি হয়।

সামাজিক মাধ্যমে যেসব ছবি পোস্ট করা হয় যেখানে দেখা যাচ্ছে, আহতদের রাস্তার ওপরে ফার্স্ট এইড চিকিৎসা দেয়া হচ্ছে। প্রচুর সংখ্যায় পুলিশ পুরো এলাকার নিরাপত্তায় কাজ করছে।

ওইসব ছবি দেখে বোঝা যায়, নববর্ষকে স্বাগত জানাতে ওয়াটারফ্রন্ট এলাকায় বিশাল সংখ্যায় মানুষ জড়ো হয়েছিল। যারা ঘটনার সময় ওই এলাকায় ছিল তারাও বলে সোশ্যাল মিডিয়াতে তেমনই জানাচ্ছেন।

এমনই একজন ব্যবহারকারী ঈশে লিখেছেন, সেখানে এতই ভিড় ছিল যে কারো পক্ষে নড়াচড়া করাও সম্ভব ছিল না।–বিবিসি।