মৃত শিশু জীবিত হয়ে ইনকিউবিটরে

SHARE

বাংলাদেশের জয়পুরহাটের একটি ক্লিনিকে প্রসবের পর একটি নবজাতক শিশুকে মৃত ঘোষণা করা হলেও পরে দাফনের সময় তাকে জীবিত আবিষ্কার করার ঘটনা ঘটেছে।
image_112073_0
রোববারের সে ঘটনার পর সঙ্গে সঙ্গে তাকে প্রথমে জেলা শহরের হাসপাতালে নেয়া হলে প্রাথমিক চিকিৎসার পর শিশুটি কিছুটা সুস্থ হয়ে ওঠে।পরে বগুড়ায় মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সময়ের আগেই জন্ম হওয়ায় শিশুটিকে এখন সেখানের একটি ইনকিউবেটরে রাখা হয়েছে।

শিশুটির বাবা মুনিরুল ইসলাম আজ বিবিসি বাংলার সকালে অধিবেশনে দেয়া এক সাক্ষাতকারে জানিয়েছেন বিস্তারিত। তিনি জানান তার স্ত্রীর প্রসব বেদনা ওঠার পর রাত দুটার দিকে জয়পুরহাটের একটি ক্লিনিকে নিয়ে যান।

মিস্টার ইসলাম বলেন ক্লিনিকে রাতে নেয়ার পর তার স্ত্রীকে দোতলায় নিয়ে গেলো এবং দু মিনিটও হয়নি ডেলেভারী হয়ে গেলো।

“আতঙ্কে উপরে উঠিনি। তারা বললো মরা বাচ্চা। শুনে মাথা খারাপ হয়ে গেলো। ব্যাগে ঢুকিয়ে দিলো। যেই মাইক্রোবাসে এসেছিলাম সেটায় করেই আবার বাড়ি রওনা হলাম”।

তিনি বলেন, “বাবা-মা-শ্বশুর তো দেখবে। তারা দেখে বললো বাচ্চা তো নড়তেছে। পরে মোটর সাইকেলে করে সকাল ছয়টার দিকে জয়পুরহাট নিয়ে গেলাম। কিন্তু ডাক্তার পেলাম না।”

মিস্টার ইসলাম জানান নয়টার দিকে বাচ্চাটিকে নিয়ে তিনি সদর হাসপাতালে যান এবং সেখানে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। পরে বেলা ১২টার দিকে ডাক্তার বললো বগুড়ার হাসপাতালে নিয়ে যেতে।

এখন বাচ্চা কেমন আছে জানতে চাইলে তিনি বলেন সাত মাসের বাচ্চা তো। ইনকিউবিটরে আছে। ডাক্তাররা বলছেন আল্লাহ চাইলে ভালো হবে।

জয়পুরহাটের ক্লিনিকে বাচ্চাটিকে কে মৃত ঘোষণা করলো বা পরে বাচ্চাটি জীবিত নিশ্চিত হওয়ার পর ওই ক্লিনিকের কারও সঙ্গে কথা বলেছেন কি-না জানতে চাইলে ইসলাম বলেন, “আমরা তো বাচ্চা নিয়ে ব্যস্ত। তাই ওদিকে নজর দেয়ার সুযোগ পাইনি।” সূত্র: বিবিসি