বায়ার্নে বার্সেলোনা স্টাইল এনে দিয়েছেন গার্দিওলা: সামীর

SHARE

বায়ার্ন মিউনিখের স্পোর্টিং পরিচালক ম্যাথিয়াস সামীর বলেছেন, তার দলের কোচ পেপ গার্দিওলা বেভারিয়ান্সদের মধ্যে বার্সেলোনার স্টাইল ছড়িয়ে দিয়েছেন।

গত বছর বায়ার্নে নিজের অভিষেক বছরেই পেপের অধীনে বুন্দেসলিগার পাশপাশি ডিএফবি-পোকাল এর শিরোপা লাভ করে জার্মান জায়ান্টরা। কিন্তু শতভাগ সাফল্য সত্ত্বেও বার্সেলোনা সাবেক বস তার ফুটবলীয় নীতিতে কঠোর মনোভাব পোষণ করায় প্রায়ই সমালোচনার মুখে পড়ছেন। ক্যাম্প ন্যুতে image_111889_0চার বছর মেয়াদে তার জনপ্রিয় তিকি-তাকা মডেল দারুণ সফলতা পেলেও জার্মান লিগে তা কাজে এসেছে খুব কমই। অনেকেই মনে করেন পূর্বসুরী জুপ হেইঙ্কেসের অধীনে বায়ার্ন যেভাবে নিজেদের মেলে ধরে প্রথমবারের মতো ২০১৩-১৪ মৌসুমে ট্রেবল জয় করেছিল সেই স্টাইল বা কৌশল থেকে পেপ অনেকটাই সরে এসেছেন। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে রিয়াল মাদ্রিদের কাছে ৫-০ ব্যবধানের পরাজয় এখনো মানতে পারেনি জার্মান জায়ান্টরা। সেই পরাজয় সমালোচনার পালে আরো হাওয়া যোগ করেছে।

কিন্তু ডিসেম্বরেই ১১ পয়েন্টে এগিয়ে থেকে বুন্দেসলিগায় শীর্ষে থাকা দলকে বাড়তি আত্মবিশ্বাস যোগাচ্ছে। আর এ কারণে সামীর ৪৩ বছর বয়সী গার্দিওলার প্রশংসাই করেছেন।ক্লাবের অফিসিয়াল ওয়েবসাইটে এ সম্পর্কে তিনি বলেন, সে যথাযথভাবে চেষ্টা করে যাচ্ছে ফুটবলের প্রতি তার খেলোয়াড়দের শক্তিতে জড়ো করতে। কোনটা এ ব্যাপারে কাজে আসবে আর কোনটা আসবে না এ সম্পর্কে জানতে তার আরো কিছু সময় লাগবে। তার কিছু কিছু কৌশল সত্যিকার অর্থেই আমাদের কাজে এসেছে যা অসাধারণ।

একজন ব্যক্তি হিসেবে গার্দিওলার প্রতি পূর্ণ শ্রদ্ধা রেখেই সামীর বলেছেন তার নীতি ক্লাবের নীতির সাথে একেবারে যথার্থভাবেই মিলে গেছে। তার সাথে কাজ করতে পারাটা সত্যিই আনন্দের। বায়ার্নের সাথেও সে দারুণভাবে মিশে গেছে। ব্যক্তিগতভাবে আমি তার কাজের প্রতি শতভাগ আস্থা রাখতে পারি। আমার সাথে তার সম্পর্ক অনেক ঘনিষ্ঠ।

বিশ্বকাপের পরে জার্মান দলের একের পর এক ব্যর্থতায় মোটেই ভীত না হয়ে সামীর বলেছেন ওটা সম্পূর্ণ ভিন্ন কন্ডিশন ছিল। খেলোয়াড়রা এত বড় একটি আসরের পরে নিজেদের গুছিয়ে নিতে পারেনি। কিন্তু গার্দিওলা তার অভিজ্ঞতা দিয়ে বায়ার্নের খেলোয়াড়দের ঠিকই এগিয়ে নিয়েছেন। সূত্র: ওয়েবসাইট