ক্যানসার আটকায় আমন্ড বাদাম

SHARE

বেশিরভাগ মানুষেরই অন্যতম প্রিয় মুখরোচক খাদ্য হলো বাদাম। বাদামকে খাদ্য হিসেবে গণ্য করা হয় না। তবে দেখতে সাধারণ এই বাদাম আমাদের স্বাস্থ্যের জন্য যে কত উপকারী, তা আমরা ভাবতেই পারি না।image_111698_0

বাদাম বহু রকমের আছে, যেমন: আমন্ড, ব্রেড নাটস, ব্রাজিল নাটস, ক্যান্ডেল নাটস, টেস্ট নাটস, ক্যাসিউ নাটস, কোলা নাটস, পি নাটস, পাইন নাটস, ওয়াল নাটস ইত্যাদি। বিভিন্ন ধরনের বাদামের গুণও ভিন্ন ভিন্ন:

কাজু বাদামে
এটি এক ধরনের দামি বাদাম। এটির বিশেষত্ব হলো, এতে কোলেস্টরেল থাকে না, কিন্তু মাংসসার বেশি পরিমাণে থাকে। উচ্চ রক্তচাপ ও হৃদরোগীরা নির্ভয়ে খেতে পারেন কাজু বাদাম।

এটিতে থাকে যথেষ্ট পরিমাণে আঁশ। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। যেকোনো ধরনের বাদাম রোজ খেলেও ওজন বাড়ার ভয় নেই। এছাড়া, গর্ভবতী মহিলারা বাদম খেলে ঘুম আসতে সহায়ক হয়।

পি নাটস
এই বাদামের জন্ম চীনে। এতে অধিক পরিমাণে মাংসসার থাকে। রয়েছে ৬.৪ শতাংশ সার। তাই কোষ্ঠকাঠিন্য মেটাতে এই বাদাম বিশেষ উপযোগী। এটিতে নবনের মাত্রা কম থাকায় উচ্চ রক্তচাপের রোগীরাও নির্ভয়ে খেতে পারেন। তাই এটিকে ‘অ্যাসেনশিয়াল নাটস অব লাইফ’ও বলা হয়। এছাড়া ভিটামিনস,মিনারেল ও কার্বোহাইড্রেটও থাকে পি নাটসে।

টেস্ট নাটস
এই বাদামে থাকে প্রোটিন,ভিটামিন-সি, মিনারেলস ইত্যাদি। শরীর গঠনে এই বাদাম বিশেষ ভূমিকা নেয়।

আমন্ড
ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম ইত্যাদিতে পরিপূর্ণ এই বাদাম অতি মূল্যবান খাদ্য। এটিতে থাকে ভিটামিন –ই। মহিলাদের জন্য এই বাদাম বিশেষ উপকারী। চুলের সুস্বাস্থের এই বাদাম উল্লেখযোগ্য ভূমিকা নেয়। আমন্ড বাদামে থাকে ফলিক অ্যাসিডও।

গর্ভবতী মহিলাদের জন্যও এই বাদাম উপযোগী। তবে এই বাদামের সবচেয়ে বড় লাভ হল, এটি বৃহৎ অন্ত্রের ক্যানসার রোগ প্রতিরোধ করে। পাশাপাশি এটিতে আঁশ থাকায় কোষ্ঠকাঠিন্য দূর হয়।–ওয়েবসাইট।