প্রথম দিনে সমান তালে লড়েছে ভারত-অস্ট্রেলিয়া

SHARE

মেলবোর্নে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনে সমান তালে লড়াই করেছে ভারত ও অস্ট্রেলিয়া। তিন ব্যাটসম্যানের হাফ-সেঞ্চুরির সুবাদে দিন শেষে ২৫৯ রান তুলেছে অসিরা। আর টিম ইন্ডিয়ার বোলাররা শিকার করেছে স্বাগতিকদের পাঁচ উইকেট।

টস হারলেও, বল হাতে দিনের শুরুটা দুর্দান্তই করেছে ভারত। প্রথমে ব্যাটিং-এ নামা অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারকে শূন্য হাতে ফিরিয়ে দেন স্বাগতিক পেসার উমেশ যাদব। তবে এমন ধাক্কা আমলে নেননি আরেক ওপেনার ক্রিস রজার্স ও শেন ওয়াটসন।

ভারতীয় বোলারদের দেখেশুনে খেলে দলের স্কোর তিন অংকের কোটা পার করেন রজার্স ও ওয়াটসন। দ্বিতীয় উইকেট জুটিতে ১১৫ রান যোগ করার পর আউট হন রজার্স। টিম ইন্ডিয়ার পেসার মোহাম্মদ সামির প্রথম শিকার হবার আগে ৫৭ রান করেন রজার্স।

রজার্স ফিরে যাবার পাঁচ বল পর প্যাভিলিয়নে যোগ দেন ওয়াটসন। ব্যক্তিগত ৫২ রানে স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের বলে আউট হন ওয়াটসন। ফলে ৩ উইকেটে ১১৫ রানে পরিণত হয় অস্ট্রেলিয়া।image_111588_0

সেখান থেকে দলকে আবারো টেনে তোলার চেষ্টা করেন অধিনায়ক স্টিভেন স্মিথ ও শন মার্শ। দলকে ভালোভাবেই টেনে তুলছিলেন তারা। কিন্তু অস্ট্রেলিয়ার শিবিরে আবারো আঘাত হেনে ভারত শিবিরে আনন্দের পরশ দেন সামি। ৩২ রানে আউট হয়েছেন মার্শ।

মার্শের পর উইকেটে আসেন প্রথমবারের মতো আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা জো বার্নস। তবে নিজের অভিষেক ম্যাচের শুরুটা স্মরণীয় করে রাখতে পারেননি বার্নস। ব্যক্তিগত ১৩ রানে বার্নসকে আউট করে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন যাদব।
এক প্রান্তে দাঁড়িয়ে সতীর্থদের যাওয়া -আসা দেখছেন স্মিথ। আর এরই মাঝে তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারে দশম হাফ-সেঞ্চুরি। আর দিনের শেষভাগ পর্যন্ত ক্রিজে থেকে ৭২ রানে অপরাজিত থাকেন তিনি। ঐ সময় ক্রিজে তার সঙ্গী ছিলেন উইকেটরক্ষক ব্র্যাড হাডিন। তার সংগ্রহে আছে ২৩ রান। ভারতের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন সামি ও যাদব।

চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দু’টিতে জিতে ২-০ ব্যবধানে এগিয়ে অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া: ২৫৯/৫ (৯০ ওভার) (স্মিথ ৭২, রজার্স ৫৭, সামি ২/৫৫)। সূত্র: ওয়েবসাইট