বর্ষসেরা নির্বাচিত হলেন রোনাল্ডো

SHARE

সম্প্রতি বর্ষসেরা ফুটবলার বা সেরা পুরস্কারের তালিকার দিকে তাকালে সহজেই যে নামটার ওপর সকলের দৃষ্টি আটকে যায়, তা হচ্ছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বছরের শুরুতেই ফিফা বর্ষসেরা দিয়ে শুরু। এরপর প্রায় সারা বছরজুড়েই সম্ভাব্য সব সেরার পুরস্কারই উঠেছে রিয়াল মাদ্রিদ তথা পর্তুগিজ তারকার হাতে। ব্যতিক্রম শুধু বিশ্বকাপ৷ বছর শেষে রিয়াল তারকার আরেকটি সুসংবাদ লন্ডনের বিখ্যাত পত্রিকা গার্ডিয়ানের চোখে ‘বর্ষসেরা’ সেই রোনাল্ডোই।image_111553_0

গার্ডিয়ানের বিচারে, বিরাট পার্থক্যে নিকটতম প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে হারিয়েছেন সিআর-সেভেন। ৭৪ শতাংশ ভোট পেয়ে শীর্ষে পর্তুগিজ উইঙ্গার। আর মেসি পেয়েছেন মাত্র ১২ শতাংশ। তৃতীয় স্থানে থাকা ম্যানুয়েল ন্যুয়ারের প্রাপ্ত ভোট ৮ শতাংশ। গার্ডিয়ানের শীর্ষ দশের চারজনই বায়ার্ন মিউনিখের ফুটবলার৷ এরা হলেন ন্যুয়ার, রবেন, মুলার ও ফিলিপ লাম। প্রথম দশে আছেন বার্সেলোনার তিন ফরোয়ার্ড- মেসি-সুয়ারেজ-নেইমার। রিয়াল মাদ্রিদের দুজন- রোনাল্ডো ও গ্যারেথ বেল। শীর্ষ দশে নেই ইংলিশ প্রিমিয়ার লিগের কেউ। ১১ নম্বরে আছেন ম্যাঞ্চেস্টার সিটির সার্জিও অ্যাগুয়েরো।

২০১৩ সালে গার্ডিয়ানের এই সমীক্ষায় মেসি ভোট পেয়েছিলেন ৬০ শতাংশ, রোনাল্ডো সেখানে ছিলেন মাত্র ২০ শতাংশে আর ইব্রাহিমোভিচ ১৩ শতাংশ। ২০১২ সালের হিসাবটা ছিল আরও সহজ-১০০ শতাংশ ভোটই পেয়েছিলেন মেসি!

এই বছর গার্ডিয়ানের সমীক্ষায় নেতৃত্বে ছিলেন ক্রেসপো, গিলবার্তো সিলভা, স্লাভেন বিলিচ ও ডিটমার হামান। বিচারক প্যানেলে ছিলেন ২৮টি দেশের ৭৩ জন ফুটবল বিশেষজ্ঞ ও ক্রীড়া সাংবাদিক।- ওয়েবসাইট।