চ্যাম্পিয়নস লিগ স্বপ্ন শেষ ম্যানইউর

SHARE

পয়েন্ট টেবিলের তলানির দল হাডার্সফিল্ড। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে তাদের অবনমন নিশ্চিত হয়ে গেছে কয়েক সপ্তাহ আগেই। এমন দলের সঙ্গে খেলা পড়লে বড় দলগুলো নিশ্চিত ৩ পয়েন্ট ধরে রাখে। অথচ তাদের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেই শেষ চারের সম্ভাবনা নষ্ট করল ম্যানচেস্টার ইউনাইটেড। অন্যদিকে ওয়াটফোর্ডকে ৩-০ গোলে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে চেলসি। শনিবার রাতে নিউক্যাসলের মাঠ থেকে রুদ্ধশ্বাস ৩-২ গোলের জয় নিয়ে ফিরেছে লিভারপুল, আপাতত লিগের শীর্ষে আছে তারাই। আজ ম্যানচেস্টার সিটি যদি লিস্টার সিটিকে হারাতে পারে, তাহলেই সিটিজেনরা ফিরবে শীর্ষে। না হলে লিভারপুলই ধরে রাখবে জায়গাটা।

তলানির দলের সঙ্গে ম্যাচের অষ্টম মিনিটে গোল পেয়ে এগিয়ে গিয়েছিল ম্যানইউ। এরপর শেষ বাঁশি পর্যন্ত আর গোলের দেখা পায়নি ম্যানইউ। চেষ্টার অবশ্য কমতি ছিল না। তাহিথ চংয়ের শট বাঁচিয়েছেন হাডার্সফিল্ড গোলরক্ষক লোসেল, বারে লাগিয়েছেন পগবা। ম্যাচের আয়ু যখন এক ঘণ্টা, তখনই এমবেনজার গোল দুঃস্বপ্ন ছড়ায় ম্যানইউ সমর্থকদের মনে। যদিও পরের ৩০টি মিনিট যথেষ্টই ছিল আরেকটি গোলের জন্য, কিন্তু পারেননি অ্যালেক্সিস সানচেস, মার্কাস রাশফোর্ডরা। এই নিয়ে সব শেষ ৫ ম্যাচে জয়হীন ম্যানইউ। এর চেয়ে খারাপ সময় কেটেছিল ২০১৫ সালে, লুই ফন হালের আমলে যখন ৮ ম্যাচে জয়ের দেখা পায়নি ম্যানইউ। ৩৭তম ম্যাচ খেলে ৬৬ পয়েন্ট নিয়ে ওল্ড ট্র্যাফোর্ডে ফিরছে রেড ডেভিলরা, শেষ ম্যাচ কার্ডিফের বিপক্ষে। সামান্য সম্ভাবনা আছে আর্সেনালের ওপরে পঞ্চম হয়ে শেষ করার, না হলে ষষ্ঠ হওয়াটাই নিয়তি। ওদিকে গনসালো হিগুয়েইন, দাভিদ লুইস আর লফটাস-চিকের গোলে ওয়াটফোর্ডকে ৩-০ গোলে হারিয়েছে চেলসি। ৩৭ ম্যাচে তাদের পয়েন্ট ৭১, স্পারদের ৭০। ১২ মে, অর্থাৎ লিগের শেষ দিনে লিস্টারের মাঠে চেলসি আর নিজের মাঠে এভারটনের বিপক্ষে টটেনহামের ম্যাচের ফল ঠিক করবে কী হবে শেষ পর্যন্ত। জিততে পারেনি আর্সেনালও। ব্রাইটনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে গানাররা। ৩৭ ম্যাচে তাদের পয়েন্ট ৬৭। এই ড্রয়ে সেরা চারে থেকে লিগ শেষ করার সম্ভাবনা কমে গেলেও ইউরোপা লিগ জিতে এখনো চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নেওয়ার সুযোগ আছে আর্সেনালের। তবে এই সমীকরণ থেকে একদমই ছিটকে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড; চ্যাম্পিয়নস লিগে খেলার কোনো সম্ভাবনাই তাদের নেই। খেলতে হতে পারে ইউরোপা লিগে।

লা লিগায় সেল্তা ভিগো ২-০ গোলে হারিয়েছে বার্সেলোনাকে। তবে জিতেছে রিয়াল মাদ্রিদ। ভিয়ারিয়ালের বিপক্ষে জিনেদিন জিদানের দলের জয় ৩-২ গোলে।
সূত্র: বিবিসি, ইপিএল