মিথিলার ‘বসন্ত ভালোবাসা’

SHARE

পয়লা ফাল্গুন বা পহেলা ফাল্গুন বাংলা পঞ্জিকার একাদশতম মাস ফাল্গুনের প্রথম দিন ও বসন্তের প্রথম দিন। গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে ১৩ই ফেব্রুয়ারি পহেলা ফাল্গুন পালিত হয়। বসন্তকে বরণ করে নেয়ার জন্য বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, ঝাড়খণ্ড ও ওড়িশায় সহ অন্যান্য রাজ্যে দিনটি বিশেষ উৎসবের সাথে পালিত হয়।

এইদিনটিকে পালন করার জন্য বাংলাদেশের সকল শ্রেণীর মানুষ বাসন্তী রঙের পোশাক পরে থাকেন। মেয়েরা খোঁপায় ফুল গুঁজে রাখেন। সকল শ্রেণীর মানুষের সাথে শোবিজ তারকারাও এই দিনটিকে বেশ আনন্দের সাথে পালন করেন।

অভিনেত্রী মিথিলাও এই দিনটিকে নিজের মতো করে পালন করছেন। অন্তত মিথিলার ইনস্টাগ্রাম হ্যান্ডেল দেখলে তাই মনে হয়। হলুদ রঙা একটি শাড়ি পরে নিজের কাজের ডেস্ক থেকে বসন্তকে স্বাগত জানালেন। ছবিটি পোস্ট করে লিখেছেন, ‘বসন্ত ভালোবাসা।’

বাংলাদেশে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ এই দিনকে বরণ করতে চারুকলার বকুলতলায় এবং ধানমণ্ডির রবীন্দ্র সরোবর উন্মুক্ত মঞ্চে প্রতিবছর জাতীয় বসন্ত উৎসব আয়োজন করে। বঙ্গাব্দ ১৪০১ সাল থেকে বাংলাদেশে প্রথম ‘বসন্ত উৎসব’ উদযাপন করার রীতি চালু হয়। সেই থেকে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ বসন্ত উৎসব নিয়মিত আয়োজন করে আসছে।