১৮০০ প্রজেক্টে লিফট স্থাপন করেছে প্রপার্টি লিফটস্

SHARE

আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। গড়ে উঠছে নতুন নতুন শিল্পকারখানা, বাণিজ্যিক ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান, আবাসিক ভবনসহ নানান দালানকোঠা। ফলে বাড়ছে নগরায়ন বাড়ছে আধুনিক সব যন্ত্রের ব্যবহার। এসব ভবনে যেসব আধুনিক যন্ত্রপাতি ব্যবহৃত হয় লিফট তন্মধ্যে অন্যতম। ফলে দেশে লিফটের চাহিদা বেড়েছে অনেক। লিফটের এই চাহিদা পূরণ করতে বাংলাদেশে বেশকয়েকটি প্রতিষ্ঠান লিফট আমাদানি ও বাজারজাত করছে। এদের মধ্যে অন্যতম প্রপার্টি লিফট্স ১৯৮৮ সাল থেকে বাংলাদেশে লিফট আমাদানি ও বাজারজাত কার্যক্রম শুরু করে। প্রায় তিন দশকের ব্যবধানে বাংলাদেশে সর্ববৃহৎ লিফট স্থাপনকারী প্রতিষ্ঠান হিসেবে প্রপার্টি লিফটস্ দেশের লিফট ইন্ডাস্ট্রিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে বলে জানান, প্রপার্টি লিফটসের নির্বাহী পরিচালক বাবুল ইসলাম। image_108655_0

তিনি আরো জানান, প্রপার্টি লিফটস্ সারাদেশে প্রায় ১৮০০ প্রজেক্টে লিফট স্থাপনের কাজ করেছে। এদের মধ্যে উল্লেখযোগ্য ভবন ঢাকা স্টক এক্সচেঞ্জ, আর্মি হেড কোয়ার্টাস, ঢাকা মেডিকেল কলেজ, সিএমএইচ, মিরপুরস্থ কিডনি ফাউন্ডেশন, হোটেল শেরাটন, বিজিবি সদর দফতর, ন্যাশনাল হাউজিং অথরিটি, গণপূর্ত মন্ত্রণালয়, রূপায়ন হাউজিং এস্টেট লিমিটিডে, হোমল্যান্ড ও এসোর্ট হাউজিং এন্ড ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন রিয়েল এস্টেট কোম্পানি। এছাড়াও বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও রাজশাহী মেডিকেল কলেজসহ সরকারি ও বেসরকারি বিভিন্ন আবাসনে লিফট স্থাপনের কাজ এগিয়ে চলছে।

তিনি জানান, প্রপার্টি লিফটস্ বিভিন্ন স্থাপনা ও আবাসনে প্যাসেঞ্জার লিফট, কার্গোলিফট, কার লিফট, হসপিটাল লিফট, ক্যাপসিউল লিফট ও স্কেলেটার দক্ষতার সঙ্গে প্রতিস্থাপনের কাজ করে চলেছে। এসব লিফট আমদানি করা হয় স্পেন, ইতালি, জার্মানি ও চায়না থেকে। প্রপার্টি লিফটস্ দেশের বাইরে থেকে পূর্ণাঙ্গ লিফট আমদানি করার মাধ্যমে দেশে বাজারজাত করছে। তবে ক্লোন লিফটের চাহিদা বর্তমানে প্রচুর থাকলেও প্রপার্টি লিফটস্ কেন তা বাজারজাত করছে না এ ব্যাপারে বাবুল ইসলাম বলেন, ক্লোন লিফটে সঠিক মান নিয়ন্ত্রণ করা যায় না। ওভার বা লো ভলটেজে লিফটের নিরাপত্তা পুরোপুরি নিশ্চিত করা সম্ভব হয় না, স্পিড নিয়ন্ত্রণে থাকে না সর্বোপরি স্পিড গভর্নন্যান্স কখনো সঠিকভাবে কাজ করে না। ফলে যেকোনো সময় মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা থেকে যায়। এ কারণেই প্রপাটি লিফটস্ ক্রেতাদের কাছে পূর্ণাঙ্গ লিফটের সেবা প্রদান করছে। ফলে প্রপার্টি লিফট চলে র্নিঝঞ্জাট ও দীর্ঘস্থায়ী এবং মানেও সেরা।

বাবুল ইসলাম আরো জানান, প্রাপার্টি লিফটস্ এর রয়েছে একদল দক্ষ ইঞ্জিনিয়ার দ্বারা গঠিত নিরলস কর্মী বাহিনী। যারা প্রতিনিয়ত বিভিন্ন প্রজেক্টে কাজ করে চলছে। প্রপার্টি লিফটস্ ক্রেতাদের জন্যে বিক্রয়োত্তর সেবা ২৪ ঘণ্টা নিশ্চিত করে থাকে। কোন কাস্টমার ফোন করার ৩০ মিনিটের মধ্যে তার সেবা নিশ্চিত করা হয়। এক্ষেত্রে লিফটের যেকোনো পার্টসের প্রয়োজন হলেও তাৎক্ষণিকভাবে তা সরবরাহ করা হয়। ভবিষ্যতে ক্রেতাদের আরো নিবিড় সেবা প্রদানের ব্যাপারেও অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, প্রপার্টি লিফটস্ দেশের বৃহত্তম খাদ্যপণ্য প্রক্রিয়াজাতকারী ও হাউজহোল্ড প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগী একটি প্রতিষ্ঠান।