হিউজের মৃত্যুতে অস্ট্রেলিয় চিকিৎসকের ব্যাখ্যা

SHARE

fil hugeচিকিৎসকদের সমস্ত প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে না ফেরার দেশে চলে গেছেন ক্রিকেটার ফিলিপ হিউজ। তার মৃত্যু সম্পর্কে একটি ব্যাখ্যা দেয়ার চেষ্টা করেছেন অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের চিকিৎসক পিটার ব্রুকনার।

বৃহস্পতিবার সিডনির ভিনসেন্ট হাসপাতালে এক আবেগঘন সংবাদ সম্মেলনে ডা. ব্রুকনার বলেন, ব্যাটিং করার সময় বলটি গিয়ে সরাসরি হিউজের ঘাড়ে আঘাত হানে। এতে তার রক্ত প্রবাহ বন্ধ হয়ে যায়। তিনি বলেন,‘বলটি তার ঘাড়ের একপাশে গিয়ে লাগলে তার মেরুদণ্ডের প্রধান ধমনীগুলোর একটির রক্ত প্রবাহ বন্ধ হয়ে যায়। এই ধমনীগুলোই মস্তিষ্কে রক্ত সরবরাহ করে থাকে। আঘাতের ফলে ধমনীটি ছিড়ে গিয়ে তার মস্তিস্কে রক্তক্ষরণ শুরু হয়।’

আঘাত পাওয়ার সঙ্গে সঙ্গে হিউজের চিকিৎসায় এগিয়ে এসেছিলেন ডা. জন অর্চার্ড এবং প্যারামেডিকেল স্টাফরা। এই ক্রিকেটারকে বাঁচিয়ে রাখার জন্য আপ্রাণ চেষ্টা করেছেন তারা সবাই। পরে তার চিকিৎসায় এগিয়ে আসেন ভিনসেন্ট হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান ডা. টনি গ্রাবস। তার সহযোগিতার কারণেই গুরুতর আহত হিউজকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হয়।

ডা. ব্রুকনার আরো জানান, পরে হাসপাতালের ইনটেনসিভ কেয়ারে হিউজকে চিকিৎসা করেন নিউক্যাসলের বিশেষজ্ঞ চিকিৎসক টিম স্টানলি। সেন্ট ভিসেন্ট হাসপাতালে সার্জারি বিভাগের প্রধান ডা. টনি গ্রাবসের জিম্মায় তাকে ছেড়ে দেয়া হয়। তবে তার মাথার ঘা গুরুতর ছিল। ক্ষতস্থানের ক্যাট স্কেন করে সঙ্গে সঙ্গে হিউজের মাথায় অস্ত্রাপচারের নির্দেশ দেন ডাক্তার টনি। কিন্তু ততক্ষণে কোমায় চলে গেছেন হিউজ। গুরুতর আঘাতের কারণেই বৃহস্পতিবার মৃত্যুর কোলে ঢলে পড়েন অস্ট্রেলিয়ার এই তরুণ ক্রিকেটার।