আলাবামায় জয়ী ডেমোক্র্যাট

SHARE


শেষ পর্যন্ত উল্টেই গেল হিসাব। যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যে বিশেষ সিনেট নির্বাচনে জয়ী হয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী ডাগ জোন্স। আর এর মধ্য দিয়ে গত ২৫ বছরের মধ্যে প্রথম আলাবামা সিনেট নির্বাচনে জয় পেলেন ডেমোক্র্যাটরা।

যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্য গভীরভাবে ‘লাল’, অর্থাৎ এই রাজ্যের অধিকাংশ ভোটারই রক্ষণশীল ও রিপাবলিকান। গত বছর প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প এই রাজ্যে প্রায় ৩০ পয়েন্টের ব্যবধানে জিতেছিলেন। এসব হিসাবকে উল্টে দিয়ে শেষ হাসি হাসলেন ডেমোক্র্যাটরা।

গতকাল মঙ্গলবার আলাবামার বিশেষ সিনেট নির্বাচন হয়। সিনেটর জেফ সেশন্স যখন ট্রাম্প প্রশাসনে অ্যাটর্নি জেনারেলের পদে দায়িত্ব গ্রহণ করেন, তখন ওই আসন শূন্য হয়। প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন রিপাবলিকান প্রার্থী ও যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত আলাবামার সাবেক প্রধান বিচারপতি রয় মুর ও উদারনৈতিক হিসেবে পরিচিত ডেমোক্রেটিক প্রার্থী ডাগ জোন্স।

নির্বাচনে জয়লাভের পর এক বক্তৃতায় জোন্স বলেন, ‘এটি পুরো জাতির মর্যাদা ও সম্মানের জয়।’

ডাগ জোন্সের অপ্রত্যাশিত বিজয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কিছুটা বিপাকেই ফেলেছে। কারণ, ‘সিনেটের এই আসন আমাদের চাই’—এই যুক্তিতে ট্রাম্প মুরের পক্ষে ভোট দেওয়ার আবেদন জানালে রিপাবলিকানরা এগিয়ে আসেন। এর আগে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর রিপাবলিকান নেতৃত্ব মুরের দিক থেকে মুখ ঘুরিয়ে নিয়েছিলেন, প্রেসিডেন্ট ট্রাম্পও ইতস্তত করছিলেন। পরে আলাবামার পাশের রাজ্য ফ্লোরিডায় মুরের পক্ষে নির্বাচনী সভাও করেন ট্রাম্প।

এই হারের কারণে মার্কিন সিনেটে এখন রিপাবলিকান ও ডেমোক্র্যাটসংখ্যা দাঁড়িয়েছে ৫১-৪৯। গতকাল রাতে ৯৯ শতাংশ ভোট গণনার পরও ফলাফল মেনে নিতে অসম্মতি জানান মুর।

রিপাবলিকান প্রার্থী আলাবামার সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি রয় মুর। তাঁর বিরুদ্ধে এ পর্যন্ত প্রায় দুই ডজন নারী যৌন হয়রানির অভিযোগ এনেছেন। তাঁদের একজনের বয়স মাত্র ১৪ বছর। জানা গেছে, তিন দশক আগে মুর যখন ৩০-৩২ বছর বয়সের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি, তখন অল্প বয়সী মেয়েদের পিছু নিতেন। যৌন হয়রানির সব অভিযোগ মিথ্যা দাবি করলেও মুর স্বীকার করেছেন, একসময় কম বয়সী মেয়েদের সঙ্গে তিনি সম্পর্ক গড়েছেন, কিন্তু অভিভাবকদের সম্মতি ছাড়া কোনো অল্প বয়সী মেয়ের সঙ্গে ‘ডেট’ করার কোনো চেষ্টা করেননি।

যৌন হয়রানির অভিযোগ ওঠার পর রিপাবলিকান নেতৃত্ব চাইছিলেন না প্রতিদ্বন্দ্বিতায় মুর থাকুন। তবে ট্রাম্পের হিসাবটি সম্ভবত ভিন্ন ছিল। তিনি নিজে যৌন হয়রানির অভিযোগের মধ্যে রয়েছেন, এরপরও মানুষ তাঁকে ভোট দিয়েছেন। এসব ভোটারের ওপর ভরসা করেই ট্রাম্প ধরেই নিয়েছিলেন, মুরের বিরুদ্ধে অভিযোগ সত্ত্বেও ‘ট্রাম্প কান্ট্রি’ হিসেবে পরিচিত আলাবামা কিছুতেই কোনো ডেমোক্রেটিক প্রার্থীকে নির্বাচিত করবে না। তবে দেখাই যাচ্ছে, হিসাবটা ঠিক মেলাতে পারেননি ট্রাম্প। সূত্র: বিবিসি অনলাইন।