লবণে ওজন বাড়ে!

রোজকার খাবারে কতটা পরিমাণে নুন খাওয়া উচিত, অতিরিক্ত নুন থেকে কী কী শারীরিক সমস্যা হতে পারে এই নিয়ে নানা ধরনের আলোচনা চলছে। নুন সম্পর্কে বিভিন্ন তথ্য জেনে নিন।

SHARE

লাইফ স্টাইল ডেস্ক:

রোজকার খাবারে কতটা পরিমাণে নুন খাওয়া উচিত, অতিরিক্ত নুন থেকে কী কী শারীরিক সমস্যা হতে পারে এই নিয়ে নানা ধরনের আলোচনা চলছে। নুন সম্পর্কে বিভিন্ন তথ্য জেনে নিন।

নুনের কার্যকারিতা

শরীরে ‘ওয়াটার কনটেন্ট’ রেগুলেট করতে নুন সাহায্য করে। অনিয়মিত হার্টবিট স্থিতিশীল করতে নুন কার্যকরী। নুন ও জলের ভারসাম্যর ওপর ব্লাড প্রেশার রেগুলেশন নির্ভর করে। এই ভারসাম্যে অসুবিধে হলেই হাই ব্লাড প্রেশারের সমস্যা দেখা যায়। বিভিন্ন কোষ থেকে অতিরিক্ত অ্যাসিডিটি নিঃসরণে নুন সাহায্য করে, বিশেষ ভাবে ব্রেন সেল থেকে।

রক্তে শুগার লেভেল ব্যালেন্স করতে নুন সাহায্য করে। সেল বডিজ়ে হাইড্রোইলেকট্রিক এনার্জি জেনারেট করতে নুন সাহায্য করে। এতে কোষের জন্যে প্রয়োজনীয় এনার্জি সরবরাহে সুবিধে হয়। নার্ভ সেল কমিউনেকশন ও ইনফরমেশন প্রসেসিংয়ে সাহায্য করে।

অতিরিক্ত নুন ও শারীরিক সমস্যা

সারাদিনে ৫ গ্রামের বেশি নুন খেলে তা শরীরের পক্ষে ক্ষতিকারক হয়ে উঠতে পারে। নুন নার্ভাস সিস্টেম স্টিমুলেট করতে সাহায্য করে। অতিরিক্ত নুন থেকে নার্ভাস সিস্টেম বেশি মাত্রায় সক্রিয় হলে, টেনশন, স্ট্রেসের সমস্যা দেখা যেতে পারে। নুন তাই স্ট্রেস ফুডের মধ্যেই পড়ে।

অতিরিক্ত নুন হাড় থেকে ক্যালশিয়াম বের করে নেয়, ফলে হাড় দুর্বল হয়ে পড়ে। কিডনি সারাদিনে ৪-৫ গ্রামের বেশি নুন রিমুভ করতে পারে না, তাই অতিরিক্ত নুন কিডনিতে চাপ সৃষ্টি করে কিডনি দুর্বল করে দেয়।

অতিরিক্ত নুন শরীরে অতিরিক্ত জল ধরে রাখে, ফলে ওজন বেড়ে যায়। টেবল সল্ট জলে পুরোপুরি মিশে যায় না, তাই আর্টারি শক্ত হয়ে যায়। অতিরিক্ত নুন শরীর থেকে কিছু বর্জ্য পদার্থ নিঃসরণে সমস্যা তৈরি করে। এর ফলে অন্যান্য শারীরিক সমস্যা যেমন হাই ইউরিক অ্যাসিড, গেঁটে বাত ইত্যাদি দেখা যায়।

সাবস্টিটিউটস ফর টেবল সল্ট

রক সল্ট বা ‘সৈন্ধব লবণ’ জলের মধ্যে পুরোপুরি মিশে যায়। শরীরের বিভিন্ন এনজ়াইম এর ফলে ভাল কাজ করতে পারে। ব্ল্যাক সল্ট বা ‘কালা নমক’ এর অরগ্যানিক নেচারের জন্যে টেবল সল্টের থেকে ভাল।

জানেন কী?
শরীর থেকে অতিরিক্ত নুন ফ্লাশ আউট করার সময় ক্যালশিয়ামও বেরিয়ে যায়। গবেষণায় জানা গিয়েছে যে প্রতি ১০০০ মিলিগ্রাম অতিরিক্ত সোডিয়াম ফ্লাশ আউটের সময় ২৬ মিলিগ্রাম ক্যালশিয়াম শরীর থেকে বেরিয়ে যায়। অতিরিক্ত নুন খেলে তাই অস্টিওপোরোসিসের সমস্যা হতে পারে।

কীভাবে অতিরিক্ত নুন খাওয়া কমাতে পারেন?

তাজা সবজি ও মাছ-মাংস খাওয়ার চেষ্টা করুন। ক্যানড বা রেডিমেড ফুড বেশিদিন ভাল রাখার জন্যে অতিরিক্ত নুন দেওয়া থাকে। খাওয়ার টেবলে নুনের বদলে নানা ধরনের হার্বস, মশলা, সল্ট ফ্রি সিজ়নিং রাখুন।

ম্যারিনেশনের জন্যে ভিনিগার, লেবুর রস, ওয়াইন ব্যবহার করতে পারেন। পাস্তা, চাউমিন, নুডলস নুন ছাড়া এমনি জলে সিদ্ধ করুন। ফ্লেভারড বা রেডিমেড পাস্তা বা নুডলস যাতে নুন দেওয়া রয়েছে, সেগুলো খাওয়া কমিয়ে দিন।

প্যাকেজড স্যুপ, টিনড পিক্ল, রেডি টু ইট মিল, স্যালাড ড্রেসিং এগুলোতে সাধারণত অতিরিক্ত নুন থাকে। এগুলো যতটা সম্ভব কম খাওয়ার চেষ্টা করুন। একান্তই ক্যানড ফুড রান্নায় ব্যবহার করতে হলে, ভাল করে ধুয়ে নিয়ে ব্যবহার করুন।