স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি বিএনপির

SHARE

২৪আওয়ার রিপোর্ট : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের কার্যালয়ে বেআইনিভাবে তল্লাশি চালানোর অভিযোগ এনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের পদত্যাগ দাবি করেছে দলটি।

আজ রোববার দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল বলেন, বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে মিথ্যা অভিযোগে যে তল্লাশি চালানো হয়েছে, তা নজিরবিহীন। বিএনপি যখন শান্তিপূর্ণ, গণতান্ত্রিক রাজনৈতিক চর্চার উদ্যোগ শুরু করেছে, ভিশন-২০৩০ দিয়েছে, এরপর এ ধরনের আগ্রাসন গণতন্ত্রের ন্যূনতম ভবিষ্যৎ নষ্টের পাঁয়তারা এবং এটা উসকানিমূলক আচরণ। এটি দেশের রাজনীতির জন্য অশনিসংকেত।’

তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী কোনোভাবে এর দায় এড়াতে পারেন না। তাকে এর জবাব দিতে হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নাল আবদিন পিআরপিসির ৯৬ ও ১০৩ ধারা তুলে ধরে ফখরুল বলেন, বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে এই আইন মেনে তল্লাশি হয়নি। এ কারণে এটি বেআইনি। আইনজীবীরা বসে পরবর্তী করণীয় নিয়ে আলোচনা করবেন।

গতকাল শনিবার গুলশান দুই এর ৮৬ নম্বর সড়কের ছয় নম্বর বাড়িতে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে অভিযান চালায় পুলিশ। সকাল আটটা থেকে পৌনে নয়টা পর্যন্ত এই অভিযান চলে।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুবক্কর সিদ্দিক জানান, কার্যালয়টিতে রাষ্ট্রবিরোধী কোনো নথিপত্র আছে কি না, সে বিষয়ে আদালতের পরোয়ানা থাকায় সেখানে তল্লাশি চালানো হয়। তবে তল্লাশিতে কিছুই মেলেনি।

তবে কেন হঠাৎ এই তল্লাশি এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন উঠেছে। খোদ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এর কারণ জানতে চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসুজ্জামান খাঁন কামাল এবং পুলিশ প্রধান এ কে এম শহীদুল ইসলামের সঙ্গে কথা বলেছেন।

ওবায়দুল কাদের বলেছেন, তারা (স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি) আমাকে জানিয়েছেন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে খালেদা জিয়ার কার্যালয়ে পুলিশ অভিযান চালিয়েছে।

এদিকে এই তল্লাশির প্রতিবাদে আজ সারাদেশে বিক্ষোভ মিছিলেন ডাক দিয়েছে বিএনপি ও তার সহযোগী সংগঠনগুলো। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেছেন, এর আগে আমাদের কার্যালয়ে হামলা, অভিযান হয়েছে। এবার চেয়ারপারসনের কার্যালয়ে বেআইনিভাবে তল্লাশি করা হলো। রাজনৈতিক ইতিহাসে এটা কলঙ্কজনক ঘটনা হয়ে থাকবে।