রবির বিজ্ঞাপনে জাতীয় পতাকার অবমাননা

SHARE

14642098_10202651314360795_803187448284379959_n
হাফিজ

আমাদের জাতীয় পতাকার অসম্মান করা মানে বাংলাদেশকে অসম্মান করা তথা সকল জনগণ এর দেশের প্রতি যে ভালবাসা তাকে বুড়ো আংগুল দেখানো।
বিদেশী মুঠো ফোন কম্পানি গুলো এই দেশে নানা ভাবে ভাঁওতাবাজি করে যাচ্ছে তারপর ও আমরা চুপ। নানা রকম চটকদার বিজ্ঞাপন করছে। তাও আমরা মেনে নিয়েছি।
কিন্তু যখন ভুয়া দেশপ্রেমিক বিদেশী কম্পানি আমাদের জাতীয় পতাকা কে অসম্মান করল তখন আমরা চুপ থাকি কি করে??
আসল কথায় আসি রবির নতুন বিজ্ঞাপনে জাতীয় পতাকাবাহী টিশার্ট দিয়ে জানালা মুছে দেশ প্রেমে গণসচেতনতা বাড়াচ্ছে।
ধরে নিলাম তারা জনসচেতনতা বাড়াচ্ছে।
তাহলে এর পর অন্য কেউ যদি বাংলাদেশের ম্যাপ ছিড়ে গণসচেতনতা বাড়ায় তখন কি হবে???
রাস্তায় ময়লা ফেলা ও প্রস্রাব বন্ধ করতে সিটি কর্পোরেশন এর পর সেসব ময়লা জায়গায় জনসচেতনতা বাড়াতে জাতীয় পতাকা টাঙিয়ে দিলে কি হবে???
মেনে নিলাম তারা সবাইকে শিক্ষা দেওয়ার জন্য বিজ্ঞাপন টি বানিয়েছি।
তাহলে সীমান্ত হত্যা বন্ধে জনসচেতনতা বাড়াতে আমরা সবাই সীমান্তবর্তী এলাকায় একটি করে হত্যা করে কি সীমান্ত হত্যা বন্ধ করব নাকি????
ধর্ষণ বিরোধী জনসচেতনতা বাড়াতে তারা কি ধর্ষণ করে বিজ্ঞাপন করবেন নাকি???? আর এই বিজ্ঞাপনে সেই নির্মাতার মেয়েকে কি তিনি অভিনেত্রী হিসেবে বাছাই করবেন কি??
কখনোই না। কেউ কি পর্ন বিরোধী জনসচেতনতা বাড়াতে তার মেয়েকে পর্ন ছবি করিয়ে খারাপ দিক তুলে ধরে বিজ্ঞাপন করবেন???
কারন তার মেয়ে তার ভালবাসা, তার সম্মান।
জাতীয় পতাকা একটি দেশের ভালবাসা ও সম্মান বহন করে। এটি একটি জাতির আবেগ। তাই জাতীয় পতাকা দিয়ে আপনি যা ইচ্ছা তাই করতে বা দেখাতে পারেন না।
ভবিষ্যতে জাতীয় পতাকা বা দেশের সম্মানের সাথে জড়িত এমন সকল বিষয় ও বস্তু নিয়ে যেন কেউ অসম্মান করতে না পারে তার জন্য এখনই দরকার নতুন আইন করা। বিজ্ঞাপন বা ছবিতে বা নাটকে জাতীয় পতাকা, ম্যাপ এসব কিভাবে দেখানো যাবে, কিভাবে যাবে না এরকম আইন না হলে ভবিষ্যৎ সময়ে এরকম ছাগল মার্কা নির্মাতারা আরো কত কি করে যে জনসচেতনতা বলে চালিয়ে দেয়