মৃত্যুর পর শোক পালনে করণীয়

SHARE

1666মানুষের আত্মীয় স্বজন মারা গেলে মানুষ কান্নাকাটি-আহাজারি ও হাউ-মাউ করে বিলাপ করে থাকে যা ইসলামে নিষিদ্ধ। কিন্তু তিনদিন পর্যন্ত শোক পালন করা যাবে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মৃত্যুর পর হজরত আবু বকর রাদিয়াল্লাহু আনহু তাঁকে চুমু দিয়েছিলেন এবং তিন দিন কেঁদেছিলেন। যা হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন-

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা হতে বর্ণিত, তিনি বলেন, আবু বকর রাদিয়াল্লাহু আনহু ঘোড়ায় চড়ে তাঁর বাড়ি হতে এসে অবতরণ করলেন। অতপর মসজিদে প্রবেশ করলেন। ওমর রাদিয়াল্লাহু আনহু মানুষের সঙ্গে কথা বলছেন।

আবু বকর রাদয়িাল্লাহু আনহু কারো সঙ্গে কথা না বলে হজরত আয়েশার ঘরে প্রবেশ করলেন। আয়েশা রাদিয়াল্লাহু আনহা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে তায়াম্মুম করাচ্ছেন এ অবস্থায় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হিবারা চাদর দ্বারা আবৃত ছিলেন।

আবু বকর রাদিয়াল্লাহু আনহু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চেহারা খুললেন এবং ঝুঁকে পড়ে তাঁর দু`চোখের মাঝখানে চুমু দিলেন এবং কাঁদলেন, অতপর বললেন, হে আল্লাহর নবি! আপনার জন্য আমার বাবা-মা কুরবান হোক। আল্লাহ আপনার জন্য দু`বার মৃত্যুকে একত্রিত করবেন না। আপনার যে মৃত্যু হলো এটা হয়েই থাকে।

হজরত আবদুল্লাহ ইবনে জাফর রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হজরত জাফরের পরিবারকে তিন দিনের অবকাশ দিয়েছিলেন যে, তিনি তাদের নিকট আসবেন। অতপর তাদের নিকট আসলেন এবং বললেন আজকের দিন পর তোমরা আমার ভাইয়ের প্রতি আর কেঁদো না।

সুতরাং মানুষের মৃত্যুর পর তিনদিন শোক পালন করা, মৃতব্যক্তির চেহারা উম্মুক্ত করা এবং দু’চোখের মাঝখানে (কপালে) চুমু দেয়া বৈধ। এ কান্নায় চোখের পানি পড়বে কিন্তু শব্দ হবে না। আল্লাহ তাআলা আমাদেরকে উপরোক্ত হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।