প্রধানমন্ত্রী সন্তুষ্ট, সমালোচনায় কান না দেয়ার পরামর্শ

SHARE

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে সন্তুষ্টি প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সবার কাছে পৌঁছে দিতে পারলে শিক্ষার মান আরো বাড়ানো সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। তবে ভালো ফলাফলেও যারা সমালোচনা করেন তাদের কথায় দুঃখ না পেতে শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের পরামর্শ দিয়েছেন শেখ হাসিনা।image_94200_0

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং দশ শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা বুধবার সকালে গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন।  গণভবনে বসেই প্রধানমন্ত্রী অনলাইনে পরীক্ষার ফলাফল উন্মুক্ত করেন এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে দিনাজপুরে স্থানীয় শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। শিক্ষা সবার কাছে পৌঁছে দিতে পারলেই এর মান বাড়বে। শিক্ষাই দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার মূল চাবিকাঠি।”

পাবলিক পরীক্ষায় পাসের বেশি হওয়ায় যারা সমালোচনা করেন তাদের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, “মাননীয় শিক্ষামন্ত্রী কিছু লোকের কথায় দুঃখ পান। কিছু লোক আছে যাদের কাজই সমোলোচনা করা। পাছে লোকে কিছু বলে- এটা মনে করলে সঠিক কাজ করা যাবে না।”

বাংলা ছাড়া অন্য কোনো ভাষাতে ‘পরশ্রীকাতরতা’ শব্দটি নেই- এমন মন্তব্য করে শেখ হাসিনা বলেন, “কে কি বললো- এটা নিয়ে দুঃচিন্তা করার কোনো কারণ নেই।”

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দেশে পাসের হার না বাড়ার দায় তাদেরকেই নিতে হবে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “পাসের হার আগামীতে আরো বাড়বে। আমরা প্রতিটি জেলায় বেসরকারি, না হয় সরকারি- একটি করে বিশ্ববিদ্যালয় করে দেব।” পাশাপাশি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ওপরও গুরুত্ব দেন শেখ হাসিনা।

দিনাজপুরের জেলা প্রশাসকের কার্যালয় থেকে সরকারি মহিলা কলেজের ছাত্রী সেঁজুতি হক, দিনাজপুর সরকারি কলেজের ছাত্র তমাল চন্দ্র এবং সদর উপজেলার উথরাইল সিদ্দিকিয়া আমীন মাদরাসার মোহাইমিনুল ইসলাম এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে। জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজীর সঞ্চালনায় তার কার্যালয়ে এ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহামুদ আলী ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি উপস্থিত ছিলেন।