স্বাধীন মত প্রকাশের অধিকারকে খর্ব করা হয়েছে: রফিকুল

SHARE

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেছেন, “সংবিধানের ৩৯ অনুচ্ছেদে জনগণের স্বাধীন মতামত প্রকাশের কথা বলা হয়েছে। কিন্তু জাতীয় সম্প্রচার নীতিমালার প্রণয়নের ফলে জনগণের সেই স্বাধীন মতামত প্রকাশের অধিকারকে খর্ব করা হয়েছে।”image_94196_0

বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে জাসাস ঢাকা মহানগর উত্তর আয়োজিত ‘গণতন্ত্র ও স্বাধীনতাবিরোধী সম্প্রচার নীতিমালা প্রণয়নের বিরুদ্ধে’ মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

রফিকুল ইসলাম মিয়া বলেন, “অপহরণ, গুম ও খুনের সঙ্গে সরকারের মন্ত্রী-এমপিরা জড়িত। মন্ত্রী-এমপিরা প্রতি মাসে ছয় থেকে সাত হাজার কোটি টাকা দেশ থেকে বিদেশে পাঁচার করছেন। মন্ত্রীদের এ সব অপকর্ম জনগণের কাছ থেকে আড়াল করতেই মূলত সরকার জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়ন করেছে।”

তিনি বলেন, “সাংবাদিকদের বিভক্তির ফলে সরকার এই নীতিমালা করতে সাহস পেয়েছে। সাংবাদিকদের মধ্যে বিভক্তি না থাকলে ক্ষমতাসীনরা এই নীতিমালা প্রণয়ন করতে সাহস পেতেন না।”

বিএনপির এই নেতা বলেন, “জাতীয় সম্প্রচার নীতিমালায় বলা হয়েছে র্যা ব-পুলিশসহ বিভিন্ন বাহিনী অপকর্ম করলেও তাদের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করা যাবে না। এই নীতিমালার মধ্যে দিয়ে ক্ষমতাসীনরা র্যা ব-পুলিশসহ বিভিন্ন বাহিনীকে নিজেদের ব্যক্তিগত বাহিনীতে পরিণত করার ষড়যন্ত্র করছে।”

মানববন্ধনে আয়োজক সংগঠনের আহ্বায়ক ডা. মো. আরিফুর রহমান মোল্লার সভাপতিত্বে আরো বক্তব্য দেন- বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এ জেড এম জাহিদ হোসেন, সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, জাসাস কেন্দ্রীয় কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা এম এ মালেক প্রমূখ।