আইসিটি বিভাগের উদ্যোগে চালু হচ্ছে টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা

SHARE
1582আধুনিক প্রযুক্তির ব্যবহার করে গ্রামের মানুষকে চিকিৎসাসেবা প্রদানের জন্য টেলিমেডিসিন চিকিৎসা চালুর উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকার দেশের প্রতিটি মানুষের জন্য চিকিৎসাসেবা নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ। সে কারণে চিকিৎসাসেবার প্রচলিত পদ্ধতিতে পরিবর্তন এনে ধীরে ধীরে ডিজিটাল পদ্ধতিতে চিকিৎসাসেবা চালুর উদ্যোগ নিয়েছে সরকার। যাতে কেউ-ই চিকিৎসাসেবার বাইরে না থাকে।

টেলিমেডিসিন একটি আধুনিক চিকিৎসাসেবা পদ্ধতি। এ পদ্ধতি ব্যবহার করে গ্রামের প্রত্যন্ত মানুষকেও বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে চিকিৎসা দেওয়া সম্ভব। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সীমিত পরিসরে টেলিমেডিসিন সেবা চালু করতে যাচ্ছে। ভবিষ্যতে তা আরও সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে।

প্রথম পর্যায়ে রোববার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ইনফো সরকার প্রকল্প থেকে ২৫টি উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা চালু করা হচ্ছে বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানা যায়।

সূত্র জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালসহ ১১টি হাসপাতাল ও প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ ডাক্তাররা প্রতিদিন ২৫টি উপজেলা কমপ্লেক্সে গ্রাম থেকে আগত রোগীদের বিনামূল্যে টেলিমেডিসিনে চিকিৎসাসেবা দেবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আরেকটি সূত্র জানায়, বাংলাদেশের প্রতি ৪ হাজার ২৫১ জন লোকের জন্য মাত্র একজন ডাক্তার (২০০০ সালে প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিবেদন অনুসারে)। ফলে অনেক মানুষেরই কষ্ট করে অনেক দূরের কোনো চিকিৎসাকেন্দ্রে গিয়ে সেবা নিতে হয়। এসব বিষয় বিবেচনায় নিয়ে আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহার করে টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা চালুর উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। পর্যায়ক্রমে এ ধরনের আরও টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা কেন্দ্র চালুর পরিকল্পনা রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের।

ইনফো সরকার প্রকল্প পরিচালক বলেন, ২৫টি স্বাস্থ্য কমপ্লেক্সে টেলিমেডিসিন সেবা প্রদানের জন্য ইতোমধ্যে টেলি স্টেথেস্কোপ, টেলি অপথালমোস্কোপ, টেলি স্পাইরোমিটার, টেলি ইসিজি, টেলি বিপি মেশিন, টেলি পালস অক্সিমিটার, টেলি মাইক্রোসকোপসহ আধুনিক যন্ত্রপাতি পৌঁছে দেয়া হয়েছে। এসব যন্ত্রপাতি ব্যবহার করে চিকিৎসকরা দূর থেকেও সঠিক রোগনির্ণয়সহ যথাযথ চিকিৎসাসেবা দিতে পারছে।

যে ২৫টি উপজেলা কমপ্লেক্সে টেলিমেডিসিন কার্যক্রম চালু করা হচ্ছে তার মধ্যে অন্যতম সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পকুন্দিয়া, রাজবাড়ী, আনোয়ারা, সাথিয়া উপজেলা কমপ্লেক্স অন্যতম।