ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখর বাণিজ্য মেলা

SHARE

1563দিন যতই যাচ্ছে ততই ভিড় বাড়ছে ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়। মেলার অষ্টম দিন শুক্রবার সব বয়সী ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখরিত মেলা প্রাঙ্গণ। ছুটির দিনে দর্শনার্থীদের স্রোতে মেলায় যেন তিল ধারণের ঠাঁই নেই।তাই বিক্রেতাদের মুখেও দেখা গেছে তৃপ্তির হাসি।

শুক্রবার মেলা ঘুরে দেখা যায়, সকালে লোকজনের ভিড় কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে বাড়তে থাকে ভিড়। দুপুর গড়িয়ে বিকেল হতেই দর্শনার্থীদের স্রোত যেন বেড়ে যায়। শেষ বিকেলই কানায় কানায় ভরে যায় মেলা প্রাঙ্গণ । এ সময় ব্যস্ত হয়ে যান বিক্রেতারাও।

এদিকে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারের মেলায় ক্রেতাদের বেশি আগ্রহ গৃহস্থলি পণ্যের প্রতি। প্লাস্টিকের পাশাপাশি ঝোক রয়েছে প্রেসার কুকার, জুস মেকার, জুস ব্লেন্ডার, ওভেন, রাইস কুকার, ইস্ত্রি, ইন্ডাকশন চুলা, ফ্যানসহ নানা ধরণের ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিক গৃহস্থলি পণ্যে। এছাড়া এবছর রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকায় ক্রেতা-দর্শনার্থীদের সাড়া গত বছরের তুলোনায় ভালো পাওয়া যাবে বলে আসা করছেন মেলায় অংশ নেওয়া স্টল-প্যাভিলিয়নের মালিকরা।
Business-Fair
বাণিজ্য মেলায় ভিশনের প্যাভিলিয়ন ইনচার্জ তৌফিকুল ইসলাম বলেন, দেশে একমাত্র ভিশন ব্রান্ড সব চেয়ে কম মূল্যে এলইডি স্মার্ট টিভি দিচ্ছে। মেলা উপলক্ষ্যে ক্রেতাদের ভিশনের সব ধরণের পণ্যেরে উপর ৬ থেকে ৩০ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড় দেওয়া হচ্ছে। সঙ্গে হোম ডেলিভারী ফ্রি। এছাড়া সাশ্রয়ী মূল্যে পাওয়া যাচ্ছে এয়ারকুলার, ফ্যান, রাইস কুকার, রুম হিটার, আয়রন, কেব্ল সব ধরণের ইলেক্ট্রনিক পণ্য।ফলে ভিশনের পণ্যের প্রতি ক্রেতা- দর্শনার্থীদের আগ্রহ বেশি।

ধানমন্ডি থেকে মেলায় আসা বেসরকারি চাকুরিজীবী তৌহিদ রানা বলেন, শুক্রবার ছুটির দিন হওয়ায় মেলায় ঘুরতে এসেছি। আমি একটি এলইডি টিভি কিনবো।  দাম ও মান যাচাই করছি। বাজেটের মধ্যে পছন্দের পণ্যটি পেলেই কিনবো।

মেলায় পরিবার নিয়ে ঘুরতে আসা যাত্রাবাড়ির মাজেদুল বলেন, প্রতি বছরই মেলার অপেক্ষায় থাকি। ছুটির দিন  তাই পরিবার নিয়ে মেলায় এসেছি।বাচ্চার জন্য খেলনা ও শীতের পোষাক কিনেছি। একটি রাইস কুকার ও ঘরে ব্যবহারের জন্য প্লাস্টিকের বিভিন্ন সামগ্রি কনেছি। পছন্দ হলে আরও কিনব।

উল্লেখ্, ১ জানুয়ারি শুক্রবার মাস ব্যাপী এ মেলার উদ্ভোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। রফতানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত এবারের মেলায় বাংলাদেশসহ মোট ২২ দেশ অংশ নিয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকছে।মেলায় প্রাপ্তবয়স্কদের জন্য প্রবেশ মূল্য বা টিকিট মূল্য ৩০ এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

Business-Fairএ বছর বাণিজ্য মেলায় ১৩ ক্যাটাগরিতে মোট ৫৫৩ স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে  প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি,  জেনারেল প্যাভিলিয়ন ১০টি, রিজার্ভ প্যাভিলিয়ন ৩টি, ফরেন প্যাভিলিয়ন ৩৮টি অন্যতম।। এ ছাড়া থাকছে  প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৬টি,  জেনারেল মিনি প্যাভিলিয়ন ১৩টি, রিজার্ভ মিনি প্যাভিলিয়ন ৬টি, ফুড স্টল ২৫টি, রেস্টুরেন্ট ৫টি।