পাকিস্তান সফরের আমন্ত্রণ গ্রহণ করলেন মোদি

SHARE

modi newajসার্ক সম্মেলন উপলক্ষে আগামী বছর পাকিস্তান সফরের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এটি হবে মোদির প্রথম পাকিস্তান সফর।

রাশিয়ার উফা শহরে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে মোদির বৈঠকের পর এ ঘোষণা এলো।

চিরবৈরি দেশ দুটির মধ্যে পাল্টা হুমকি চলছিল গত প্রায় এক বছর ধরে। ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের সেই টানাপড়েনে শুক্রবার রাশ টানলেন নরেন্দ্র মোদী এবং নওয়াজ শরীফ।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর সম্মেলনের ফাঁকে ঘণ্টাখানেকের একান্ত বৈঠকে সিদ্ধান্ত হয় যে সার্ক সম্মেলন উপলক্ষে আগামী বছরে পাকিস্তান যাবেন নরেন্দ্র মোদি।

তার আগে নয়াদিল্লিতে সন্ত্রাস নিয়ে বৈঠকে বসবেন দু’দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

বৃহস্পতিবার রাতেই বারামুলায় সংঘর্ষ বিরতি ভেঙে পাক বাহিনীর চালানো গুলিতে মারা গিয়েছেন বিএসএফের এক জওয়ান। তার পরেও আজ শরিফের সঙ্গে মোদির এমন ‘হার্দিক’ বৈঠকে খানিকটা অবাক কূটনৈতিক মহলের একাংশ। ভারতের প্রধানমন্ত্রীর গরম সুর আচমকা কেন নরম হল, তাই নিয়ে জল্পনা যেমন দিল্লিতে, তেমন ইসলামাবাদেও।

বিজেপি যখন বিরোধী আসনে, তখন এমন পরিস্থিতিতে পাকিস্তানের সঙ্গে আলোচনার উদ্যোগের তীব্র সমালোচনা করেছে তারা। বিদ্ধ করেছে মনমোহন সিংহকে। ক্ষমতায় আসার পরেও মোটের উপর সেই সুর বজায় ছিল। মোদির শপথে শরিফ এসেছিলেন বটে। গত বছর মে মাসে দিল্লিতে দু’জনের বৈঠকও হয়েছিল। কিন্তু সেটাই শেষ।

তার পর যতই সময় গড়িয়েছে, ততই পাকিস্তান সম্পর্কে কড়া হয়েছে মোদি সরকারের মনোভাব। কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে পাক হাইকমিশনারের বৈঠকের জেরে ভেস্তে গিয়েছে দু’দেশের বিদেশসচিব পর্যায়ের বৈঠক।

বাংলাদেশে গিয়ে মুক্তি-যুদ্ধ নিয়ে মোদীর মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান। ভারতীয় সেনা মিয়ানমারে ঢুকে জঙ্গি হত্যার পরে ‘এটা অন্য প্রতিবেশীদের প্রতিও বার্তা’ বলে পরোক্ষে পাকিস্তানকে হুমকি দিয়েছেন মোদি সরকারের মন্ত্রীরা। পাক নেতারাও জবাব দিয়েছেন চড়া গলায়। পরমাণু শক্তিধর দুই দেশের এহেন চাপানউতোরে উদ্বেগ ছড়িয়েছিল গোটা দক্ষিণ এশিয়ায়।

এমন একটা তপ্ত বাতাবরণে দুই নেতার বৈঠক এবং তার পর দু’দেশের বিদেশসচিবের যৌথ বিবৃতির ছত্রে ছত্রে সৌহার্দ্যের বার্তা তাই বিস্ময় ছড়িয়েছে স্বাভাবিকভাবেই।

ভারতের কূটনীতিকদের একাংশ অবশ্য জানাচ্ছেন, পরিস্থিতি বদলাচ্ছিল তলায় তলায়। সূত্রের দাবি, রমজানের শুরুতে মোদি যখন ফোনে নওয়াজকে শুভেচ্ছা জানিয়েছিলেন, কার্য‌ত তখনই তৈরি হয়ে গিয়েছিল রাশিয়ার গতকালের বৈঠকের নীল নকশা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা