`রাজনৈতিক সাহায্য ছাড়াই রাম মন্দির গড়ব’

SHARE

rammundirরাম মন্দির নির্মাণ নিয়ে বিজেপি সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন হিন্দু ধর্মীয় নেতৃবৃন্দ। তারা বলেছেন, সুপ্রিম কোর্টের রায় পক্ষে গেলে তারা কোনোরকম রাজনৈতিক সাহায্য ছাড়াই অযোধ্যায় রামের জন্মস্থানে মন্দির নির্মান করবেন। উল্লেখ্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ সম্প্রতি বলেছেন, রাজ্যসভায় সরকারের সংখ্যাগরিষ্ঠতা নেই। তাই রাম মন্দির নিয়ে এনডিএ সরকার কোনো আইন করতে পারবে না। রাজনাথের এই বক্তব্যে কার্যত অসন্তোষ প্রকাশ করেই মন্দির নির্মানে রাজনৈতিক সাহায্য গ্রহণের বিষয়টি খারিজ করলেন ধর্মীয় নেতা।

মঙ্গলবার রামলীলা ময়দানে আয়োজিত হিন্দু ধর্ম সংসদে বক্তব্য রাখতে গিয়ে দ্বারকাপীঠের শঙ্করাচার্য স্বরূপানন্দ বলেন, রাম মন্দির তৈরি করা নিয়ে কথাবার্তা বন্ধ করা উচিত। তিনি বলেন, ‘আমরা আপনার (রাজনাথ) কাছে করজোড়ে অনুরোধ করছি, রাম মন্দির নিয়ে কোনও কথা বলবেন না। আমরাই ওই জায়গায় রাম মন্দির গড়ব’।

শঙ্করাচার্য আরও বলেছেন, রাজনীতির জগতের একাংশ রাজনৈতিক ফায়দার জন্যই মুঘল সম্রাট বাবরের নাম জড়িয়ে দিয়েছেন। কিন্তু ওই জায়গার সঙ্গে বাবরের সম্পর্ক না থাকার কথা আদালত স্বীকার করে নিয়েছেন বলেও দাবি করেছেন তিনি। তার আরও দাবি, যা কিছু পাওয়া গিয়েছে তাতে প্রমাণ হয় যে ওই জায়গা ছিল হিন্দুদের উপাসনার স্থান।

শঙ্করাচার্য আরও বলেছেন, ‘ওই জায়গা রামের জন্মস্থান এবং সুপ্রিম কোর্ট এ বিষয়টি স্বীকার করে রায় দিলে আমরাই কোনো রাজনৈতিক দলের সমর্থন ছাড়াই আমরা মন্দির গড়ব’। এবিষয়ে হিন্দু ধর্ম সংসদেও একটি প্রস্তাব অনুমোদিত হয়েছে। এছাড়াও গো-হত্যা নিষিদ্ধ করা, শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রদের রামায়ন, মহাভারত পঠনপাঠনের ব্যবস্থা করা এবং মদ নিষিদ্ধ করার প্রস্তাবও অনুমোদিত হয়েছে।

উল্লেখ্য, বিভিন্ন হিন্দু সংস্থা ও সংগঠনের সমাবেশ এই হিন্দু ধর্ম সংসদ। ভূমিকম্পে নেপালে ভেঙে পড়া মন্দিরগুলি নতুন করে গড়তে সাহায্যদানেরও কথা বলা হয়েছে এই সমাবেশে। শঙ্করাচার্যর অভিযোগ, হিন্দু ধর্ম সম্পর্কে রাজনৈতিক নেতাদের জ্ঞানের অভাব রয়েছে। জাপান সফরে গিয়ে সেদেশের সম্রাটকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গীতা উপহার দেওয়ার প্রসঙ্গ উত্থাপণ করে বলেন, এর পরিবর্তে সারা দেশের শিশুদের মধ্যে যাতে এই গ্রন্থের শিক্ষা ছড়িয়ে দেওয়া যায়, তার ব্যবস্থা করা উচিত ছিল।