বগুড়ায় ঝড়ে ক্ষতিগ্রস্ত ৯২ হাজার পরিবার

SHARE

jorr7বগুড়ায় শুক্রবার সন্ধ্যায় বয়ে যাওয়া ঝড়ে জেলার প্রায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৯২ হাজার পরিবার। ক্ষতিগ্রস্ত হয়েছে ৯৮ হাজার ঘরবাড়ি। ওই দিন ঝড়ে নিহত হয়েছেন ১৯ জন এবং আহত হয়েছেন দুই শতাধিক।

সোমবার (৬ এপ্রিল) বিকেলে বগুড়ার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহমান বাংলানিউজকে জানান, ক্ষতিগ্রস্ত পরিবারকে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সহায়তা দেওয়া হয়েছে।

জেলা প্রশাসনের হিসেব অনুযায়ী জেলায় বিভিন্ন উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া এই ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ৯১ হাজার ৮৯৪টি পরিবার ও ৪ লাখ ১৩ হাজার ৭০৪ মানুষ।

এর মধ্যে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত ঘরবাড়ির সংখ্যা ২৮ হাজার ৬৬৭ এবং আংশিক ক্ষতিগ্রস্ত ঘরবাড়ির সংখ্যা ৭০ হাজার ৩০১টি এবং সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৬টি ও আংশিক ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১৪৭টি।

বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. খোরশেদ আলম জানান, এ পর্যন্ত ঝড়ে নিহতদের পরিবারকে নগদ ২০ হাজার টাকা করে ৩ লাখ ৬০ হাজার টাকা এবং ক্ষতিগ্রস্তদের মাঝে ৫০ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।

আরও সহায়তা চেয়ে মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দফতরে চিঠি পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক চন্দিদাস কুন্ডু জানান, সোমবার (০৬ এপ্রিল) বিকেল ৪টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ৫শ’ হেক্টর জমির শাক-সবজি, ১শ’ হেক্টর জমির কলা ও দেড়শ’ হেক্টর জমির ভুট্টা সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। তবে এখনও সম্পূর্ণ ক্ষতি নির্ধারণ করা সম্ভব হয়নি।