ইউক্রেনে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

SHARE

হানাহানির মধ্যেই ইউক্রেনে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। রবিবার স্থানীয় সময় সকাল থেকে এই ভোটগ্রহণ শুরু হয়েছে।
83018_1
সাবেক রুশপন্থি প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের পর এই প্রথম কোন নির্বাচিত প্রেসিডেন্ট পরবর্তী ৫ বছরের জন্য ক্ষমতাসীন হতে যাচ্ছেন।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, নির্বাচনে প্রেসিডেন্ট পদে ১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২৬ মে ফলাফল ঘোষণা হতে পারে।

নির্বাচনে ফেভারিট প্রার্থী হিসেবে সবচেয়ে এগিয়ে আছেন দেশটির কনফেকশনারী ব্যবসায়ের পুরোধা ধনকুবের ও চকোলেট কিং হিসেবে খ্যাত পেত্রো প্রোশেঙ্কো। তারপরেই রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী জনপ্রিয় নেত্রী ইউলিয়া তিমোশেঙ্কো।

ইউক্রেনে আঞ্চলিক সৌহার্দ্য ও শান্তি ফিরিয়ে আনতে এ নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। ভোটগ্রহণে নিরাপত্তা নিশ্চিত করতে অর্গানাইজেশন ফর সিকিউরিটি এন্ড কো-অপারেশন ইন ইউরোপের (ওএসসিই) এক হাজার পরিদর্শক ভোটকেন্দ্রগুলো পর্যবেক্ষণ করছেন।

এদিকে রাশিয়ার সমর্থক ‘বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠি’ এ নির্বাচনকে মেনে নেয়নি। তারা ভোট বর্জনসহ ভোট ঠোকনোর হুঁশিয়ারি আগেই দিয়ে রেখেছে।

কর্তৃপক্ষ জানায়, রুশপন্থিদের তৎপরতায় ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনেতস্ক ও লুহনস্ক প্রদেশে ভোটগ্রহণ কার্যক্রম কিছুটা হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তবে এখন পর্যন্ত বড় ধরনের কোন সহিংসতার খবর পাওয়া যায়নি।