আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচি পালন

SHARE

আদালত বর্জন করে ঘোষিত কর্মসূচি পালন করেছে সুপ্রিম কোর্ট শাখা জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

শনিবার সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে আইনজীবীদের পূর্বঘোষিত মহাসমাবেশ করতে না দেয়ার প্রতিবাদে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এ কর্মসূচি ঘোষণা করে।83010_1

ঘোষণা অনুযায়ী সকাল ১০টা থেকে বেলা দেড়টা পর্যন্ত সুপ্রিম কোর্টসহ সারাদেশে আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচি পালিত হয়।

রবিবার সকাল সাড়ে নয়টার দিকে বিএনপি সমর্থক একদল আইনজীবী বার ভবনের নিচে বিক্ষোভ ‍শুরু করে। এসময় তারা বার ভবন থেকে সুপ্রিমকোর্টের যাওয়ার গ্যাঙ্গওয়ের প্রবেশ পথ বন্ধ করে দেন যাতে কোন আইনজীবী আদালতে প্রবেশ করতে না পারেন।

উল্লেখ্য, দেশব্যাপী গুম, খুন ও অপহরণের প্রতিবাদে শনিবার সুপ্রিম কোর্টে পূর্বঘোষিত আইনজীবীদের মহাসমাবেশ করতে দেয়নি পুলিশ। পরে জাতীয় প্রেসক্লাবে ঐ সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

ওই সমাবেশ থেকেই রবিবার সারাদেশে আইনজীবীদের আদালত বর্জনসহ সপ্তাহব্যাপি কর্মসূচি ঘোষণা করে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

অ্যাডভোকেট চন্দন সরকারসহ সব অপহরণ-খুনের বিচার এবং বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতকরণে আইনজীবীদের মহাসমাবেশে বাধা দেওয়ায় প্রতিবাদে এসব কর্মসূচি দেয় সংগঠনটি।

ঘোষণা অনুযায়ী রবিবার আদালত বর্জন, সোমবার সারাদেশে বিক্ষোভ, মঙ্গলবার সারাদেশে মানববন্ধন এবং ২৮ ও ২৯ মে সারাদেশে কালো পতাকা মিছিল করবে আইনজীবী ফোরাম।