রুশ আগ্রাসন ইস্যুতে কিছু আরব নেতা চোখ বুজে রয়েছেন: জেলেনস্কি

SHARE

ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিবাদ না করে এ ইস্যুতে কিছু আরব দেশের নেতারা ‘চোখ বুজে’ রয়েছেন বলে অভিযোগ করেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
স্থানীয় সময় শুক্রবার (১৯ মে) এক ঝটিকা সফরে সৌদি আরবের জেদ্দায় যান ইউক্রেনের প্রেসিডেন্ট। সেখানে আরব লীগের শীর্ষ সম্মেলনে দেয়া বক্তব্যে এমন অভিযোগ করেন তিনি।
রুশ হামলায় সরাসরি সমর্থন দিয়েছে সিরিয়া। অন্য দেশগুলো মস্কোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে জোর চেষ্টা চালাচ্ছে। তবে কিছু আরব দেশের জন্য রাশিয়ার সঙ্গে তাদের সম্পর্ক ফের বিবেচনায় আনা উচিত হবে।
এ সময় জেলেনস্কির সফরসঙ্গী ইউক্রেনের তাতার মুসলিম জনগোষ্ঠীর প্রতিনিধিরা। রুশ দখলকৃত ক্রিমিয়ায় মূলত মুসলিম তাতার জনগোষ্ঠীর বসবাস। ২০১৪ সালে ইউক্রেনের এই উপদ্বীপটি দখল করে রাশিয়া।
সম্মেলনে ইউক্রেনীয় মুসলিমদের দুর্দশার কথা তুলে ধরে রুশবিরোধী যুদ্ধে আরব নেতাদের সমর্থন চান ইউক্রেনের প্রেসিডেন্ট।
জেলেনস্কি বলেন, আমি নিশ্চিত আপনারা আমাদের মূল আবেগের জায়গাটি বুঝতে পারবেন। যে মহৎ আহ্বান জানিয়ে আমি জেদ্দা ত্যাগ করতে চাই, তা হলো ইউক্রেনীয় মুসলিম সম্প্রদায়সহ আমাদের জনগণকে রক্ষায় সহযোগিতা করুন।
সম্মেলনে দেয়া বক্তব্যের শুরুতেই কিয়েভের সাহসী যোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে তিনি বলেন, ‘ইউক্রেনীয়রা কখনোই যুদ্ধ চায়নি। আমাদের সেনারা অন্য কোনো দেশের ভূখণ্ডে যুদ্ধ করতে যায়নি। অন্যদের সম্পদে আমরা কখনও হস্তক্ষেপ করতে যাইনি। আমাদের ভূখণ্ডে অন্য কারও দখলদারিত্ব মানবো না বলেই যুদ্ধ করছি আমরা।’
সৌদি সফর শেষে জেলেনস্কি জাপানের হিরোশিমায় বড় অর্থনীতির দেশের জোট জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। শুক্রবার (১৯ মে) হিরোশিমায় শুরু হয়েছে তিনদিনব্যাপী জি-৭ সম্মেলন।