সেন্ট পিটার্সবার্গে শক্তিশালী বিস্ফোরণ, নিহত ১

SHARE

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে একটি ক্যাফেতে শক্তিশালী বিস্ফোরণে দেশটির আলোচিত সামরিক ব্লগার ভ্লাদেন তাতরস্কি নিহত হয়েছেন, এ ঘটনায় আহত হন অন্তত ২৫ জন। রবিবার ১ নং. স্ট্রিট ফুড বারে এ ঘটনা ঘটেছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে বিস্ফোরণের ভিডিও ছড়িয়ে পড়েছে। এ ঘটনার এখন পর্যন্ত দায় স্বীকার করেনি কেউ। ভ্লাদেন তাতারস্কির আসল নাম ম্যাক্সিম ফোমিন। তিনি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের সোচ্চার সমর্থক ছিলেন। বোমা বিস্ফোরণের সময় ক্যাফেতে আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখছিলেন।
রুশ মিডিয়ায় বিস্ফোরণ ডিভাইস সম্পর্কে পরস্পরবিরোধী প্রতিবেদন রয়েছে। এটিকে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি বিস্ফোরণ বলে উল্লেখ করা হয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তাতারস্কিকে উপহার হিসেবে একটি বক্সে মূর্তি দেওয়া হয়েছিল। এর ভেতরে বোমা লুকানো ছিল বলে বলে ধারণা করা হচ্ছে।
বিস্ফোরণের পরে টেলিগ্রামে তাকে একটি ভাস্কর্য হস্তান্তরের দৃশ্য দেখা যায়। তিনি এটি নিয়ে রসিকতা করছিলেন। তবে এর ভেতরে বিস্ফোরক ছিল কিনা, তা আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি রুশ প্রশাসন। এ ঘটনায় তদন্তে নেমেছে নিরাপত্তা সংশ্লিষ্টরা।
সেন্ট পিটার্সবার্গ নিউজ সাইট ফন্টাঙ্কা জানিয়েছে, ক্যাফেটি রাশিয়ার কুখ্যাত ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের মালিকানাধীন ছিল। টেলিগ্রামে তাতরস্কির ৫ লাখের বেশি ফলোয়ার রয়েছে।