আবারও হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ছে

SHARE

কয়েক দফা সময় বাড়িয়ে এবং খরচ কমিয়েও হজযাত্রী নিবন্ধনের কোটা পূরণ হয়নি। ফলে ফের বাড়তে পারে হজযাত্রী নিবন্ধনের সময়।

বৃহস্পতিবার (৩০ মার্চ) পর্যন্ত সরকারি-বেসরকারি পর্যায়ে হজে যাওয়ার জন্য মোট নিবন্ধন করেছেন মোট ১ লাখ ১৮ হাজার ১৬০ জন। সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী ২০২৩ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার কথা। সে হিসেবে বাংলাদেশের কোটা পূরণ হতে এখনও ৯ হাজার ৩৮ জন হজযাত্রীকে নিবন্ধন করতে হবে।

হজ অনুবিভাগের কর্মকর্তারা বলছেন, চলতি বছর বাংলাদেশ থেকে কতজন হজ করতে যাবেন তা সৌদি সরকারকে জানানোর শেষ তারিখ আগামী ৯ মে। সে হিসেবে এখনও ১০ দিন হাতে রয়েছে। এর মধ্যে নির্ধারিত কোটা পূরণ হয়ে যাবে বলে মনে করছেন তারা।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব (ডিএস) আবুল কাসেম মোহাম্মদ শাহীন বলেন, সরকারি-বেসরকারি কোটা পুরোটাই পূরণ হয়ে যাবে। এ নিয়ে মন্ত্রণালয় চিন্তিত নয়।

তিনি বলেন, অনেকের পাসপোর্ট এখনও হাতে পাননি বলে এই পরিস্থিতি তৈরি হয়েছে। তারা পাসপোর্ট পেলেই নিবন্ধন করবেন। এই বিষয়টি অনেকেই কল করে মন্ত্রণালয়কে জানাচ্ছেন।

এর আগে, গত সোমবার ষষ্ঠ দফায় তিনদিন সময় বাড়িয়ে ৩০ মার্চ পর্যন্ত হজ নিবন্ধনের সুযোগ দেওয়া হয়ে। নতুন সময়ের মধ্যে যারা নিবন্ধন করবেন তারা পরিবর্তিত প্যাকেজ অর্থাৎ ১১ হাজার ৭২৫ টাকা কমে নিবন্ধন করতে পারছেন। এ ছাড়া যারা এই সময়ের আগে যারা নিবন্ধন করেছেন, সৌদিতে তাদের খাবারের টাকার সঙ্গে ওই পরিমাণ টাকা ফেরত দেওয়া হবে।