চীনের মধ্যস্ততায় ফের এক হচ্ছে সৌদি-ইরান, যা বলল যুক্তরাষ্ট্র

SHARE

কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়েছে সৌদি আরব ও ইরান। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
খবরে বলা হয়েছে, চীনের রাজধানী বেইজিংয়ে দুই দেশের আলোচনায় এই সমঝোতা হয়েছে।
সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে একটি বিবৃতিতে জানায়, তিন দেশের আলোচনার মাধ্যমে একটি চুক্তিতে পৌঁছেছে সৌদি আরব ও ইরান।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএর প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব ও ইরানের ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা কাউন্সিলের প্রধান চীনে একটি বৈঠকে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক একটি চুক্তি করেছেন।
ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ শুক্রবার এক প্রতিবেদনে বলেছে, চুক্তি অনুযায়ী দুই মাসের মধ্যে উভয় দেশে পুনরায় দূতাবাস চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
২০১৬ সালে তেহরান ও রিয়াদ কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে। কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে অতীতে বেশ কয়েক দফা উভয় দেশের কর্মকর্তারা আলোচনা চালিয়ে আসছিলেন।
ইয়েমেনে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের সঙে লড়াই করছে সৌদি নেতৃত্বাধীন বাহিনী।
এদিকে, এ খবরের পর প্রতিক্রিয়া জানিয়েছে চীন ও ইরানের সঙ্গে বৈরি সম্পর্ক থাকা যুক্তরাষ্ট্র।
স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, দুই দেশের সম্পর্ক স্বাভাবিক হওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র অবগত রয়েছে। আমরা ইয়েমেনে যুদ্ধের অবসান এবং মধ্যপ্রাচ্য অঞ্চলে উত্তেজনা কমানোর যেকোনো প্রচেষ্টাকে স্বাগত জানাই। ওই অঞ্চলে সফরে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন গত বছর এ বিষয়টির ওপর জোর দিয়েছিলেন।