দায়িত্ব গ্রহণ করলেন নতুন মন্ত্রিপরিষদ সচিব

SHARE

মন্ত্রিপরিষদ বিভাগের নতুন দায়িত্বপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার দায়িত্ব গ্রহণ করেছেন। আজ রোববার (১৮ ডিসেম্বর) তিনি তার নতুন দপ্তরে কার্যক্রম শুরু করেছেন।
জানা গেছে, গত বৃহস্পতিবার বিকালেই তিনি আগের মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের কাছ থেকে দায়িত্বভার বুঝে নেন। তবে সেদিন তিনি দাফতরিক কাজে যোগ দেননি। আজ সকাল সোয়া ৯টা থেকে আনুষ্ঠানিকভাবে তিনি কার্যক্রম শুরু করেছেন।
এদিন সকাল থেকেই বিভিন্ন দফতর ও বিভাগের সচিব, যুগ্ম সচিবসহ অন্যান্য কর্মকর্তারা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন।
বিসিএস (প্রশাসন) ক্যাডারের সপ্তম ব্যাচের কবির বিন আনোয়ার এর আগে পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গত ১১ ডিসেম্বর তাকে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্ব দিয়ে এক প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।
তিনি ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি সহকারী কমিশনার হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। দীর্ঘ পেশাগত জীবনে তিনি একাধারে মাঠ প্রশাসন ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদে থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।
মাঠ প্রশাসনের যেসব গুরুত্বপূর্ণ পদে তিনি কর্মরত ছিলেন তার মধ্যে সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অন্যতম। এ ছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সহকারী সচিব, নেদারল্যান্ডের হেগ-এ বাংলাদেশ অ্যাম্বাসির প্রথম সচিব, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব এবং সরকারের অতিরিক্ত সচিব হিসেবে মহাপরিচালক (প্রশাসন) প্রধানমন্ত্রীর কার্যালয় পদে কর্মরত ছিলেন। ২০১৮ সাল থেকে তিনি সরকারের সিনিয়র সচিব হিসেবে পানিসম্পদ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন।