লাইপজিগের বিপক্ষে রিয়াল মাদ্রিদের কষ্টার্জিত জয়

SHARE

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ড দারুণ জয়ে শুরু করলেও দ্বিতীয় রাউন্ডে খেই হারিয়ে ফেলে রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠে জার্মান ক্লাব আরবি লাইপজিগকে হারাতে কম কষ্ট হয়নি লস ব্লাঙ্কোসদের। সান্তিয়াগো বার্নাব্যুতে বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে ‘এফ’ গ্রুপের ম্যাচটি ২-০ গোলে জিতেছে রিয়াল। শেষ ১০ মিনিটে গোল দুটি করেন ভালভার্দে ও আসেনসিও।

এই ম্যাচ জয়ে চ্যাম্পিয়ন্স লিগে ১০০তম জয়ের রেকর্ড গড়েন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। ১০২ জয় নিয়ে তার উপরে আছেন কেবল স্যার অ্যালেক্স ফার্গুসন। অর্থাৎ আর তিন ম্যাচ জয় পেলেই তিনি হবেন চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসের সর্বোচ্চ বিজয়ী ম্যানেজার।

রিয়ালের মাঠে ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকে লাইপজিগ। রিয়ালের রক্ষণ কাঁপিয়ে দিচ্ছিল তারা। পঞ্চম মিনিটেই এগিয়ে যেতে পারত তারা। এনকুকুর দুর্দান্ত শট ঝাপিয়ে ঠেকান থিবো কোর্তোয়া। ২৮তম মিনিটে আবারও সুযোগ পায় লাইপজিগ। টিমো ওয়ার্নারের ক্রস থেকে শট নেন এনকুকু। সেটিও দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন কোর্তোয়া। এতেই প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে।

বিরতির পর আক্রমণের ধার কমে যায় লাইপজিগের। খেলার ধরনে পরিবর্তন আনেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। অবশেষে ম্যাচের ৮০তম মিনিটে ভিনিসিয়াসের অ্যাসিস্টে ভালভার্দের গোলে লিড নেয় রিয়াল। শেষ বাঁশি বাজার কিছু সময় আগে টনি ক্রুসের পাসে জোরালো শটে ব্যবধান বাড়ান স্প্যানিশ উইঙ্গার আসেনসিও।

ম্যাচ শেষে কার্লো আনচেলত্তি বলেছেন, ‘এটা ভালো খেলা ছিল। প্রথমার্ধে আমরা একটু ভুগেছি। আমরা ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে দ্বিতীয়ার্ধে একটু আগ্রাসী হতে চেয়েছিলাম এবং সেটাই করেছি।’

টানা দ্বিতীয় জয়ে ‘এফ’ গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে শাখতার দোনেৎস্ক। এই গ্রুপ থেকে সেল্টিক-শাখতার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ২ ম্যাচে শুন্য পয়েন্ট নিয়ে তলানিতে লাইপজিগ।