মেসির রেকর্ডের রাতে এমএনএম জুটিতে পিএসজির বড় জয়

SHARE

শেষ কবে মেসি-নেইমার-এমবাপ্পে ঝলক দেখা গিয়েছিলো? ইউরোপ শ্রেষ্ঠত্যের মঞ্চে এটাই প্রথম। চ্যাম্পিয়ন্স লিগে এর আগে কখনোই একই ম্যাচে গোল করতে পারেনি এমএনএম।

এই ত্রয়ীর জ্বলে ওঠার রাতে অনেক রেকর্ডও সঙ্গী হলো। যার শুরুটা লিওনেল মেসিকে দিয়ে। মাক্কাবির ভিন্ন কৌশলে শুরুতে অস্বস্তিতে পিএসজি। ফরাসি ক্লাবটির চেয়ে ভালো খেলেছে স্বাগতিকরা। ২৪ মিনিটে এগিয়েও যায় ইসরায়েলের ক্লাবটি। ভেরাত্তির ভুলে বল দখলে পায় হাজিজিয়া। তার দুর্দান্ত ক্রস থেকে ভলিতে জালে জড়ান জারুন শিরির।

স্লোগান আর সমর্থনে ম্যাচের প্রায় পুরো সময় গ্যালারি মাতিয়েছেন মাক্কাবির দর্শক। আর গোলটাও তাদের অপেক্ষা ঘুচিয়েছে। চ্যাম্পিয়ন্স লিগে ২০০২ সালের পর এটা ম্যাকাবি হাইফার প্রথম গোল। উল্লাস লাগাম ছাড়ানোই স্বাভাবিক।

মাক্কাবির এগিয়ে যাওয়ার ১৩ মিনিট পর দলকে সমতায় ফেরান আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। ম্যাচের তখন ৩৭তম মিনিট। বাঁ প্রান্ত দিয়ে রক্ষণ-চেরা দৌড়ে ঢুকে পড়েন ফরাসি ফরোয়ার্ড। তাঁর ক্রস হাইফার এক ডিফেন্ডারের পায়ে লেগে সুবিধাজনক জায়গায় পেয়ে যান মেসি। গোল করতে ভুল করেননি।

চ্যাম্পিয়ন্স লিগে নিজের ১২৬তম গোলটি করেন লিওনেল মেসি। সেই সঙ্গে রোনালদোকে টপকে ৩৯টি ভিন্ন ক্লাবের হয়ে স্কোর করার নজির গড়েন এ আর্জেন্টাইন। এছাড়াও এদিন মেসি ইউরোপের শ্রেষ্ঠত্যের মঞ্চে প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১৮ মৌসুমে গোল করার নজির গড়েন এবং ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলেকে টপকে সবচেয়ে বেশি গোলে সহায়কারীর রেকর্ড গড়েন। মেসির এখন গোল ও অ্যাসিস্টের সংখ্যা ১১১৩টি।

প্রথমার্ধে মাক্কাবি পিএসজির পোস্টে ৪টি শট নেয়, সেখানে তারকাখচিত ফরাসি আক্রমণভাগ মাত্র ২টি শট নেয়। তবে বিরতির পর চিত্রটা পাল্টে যায়। গা ঝাড়া দিয়ে ওঠে পিএসজি।

ম্যাচের ৬৯তম মিনিটে এমবাপ্পের গোলটি পিএসজির ধারাবাহিক আক্রমণের ফসল। আর এই গোলটি মেসির জন্য যেন ‘ঋণমোচন’। এমবাপ্পের পাস থেকে গোল করেছিলেন, এবার রক্ষণ চেরা থ্রুতে তাকে দিয়ে গোল করান। চিরাচরিত কোনাকুনি শটে গোল করেন ফরাসি তারকা।

নির্ধারিত সময় শেষ হওয়ার ২ মিনিট আগে মার্কো ভেরাত্তির পাস থেকে গোল করেন নেইমার। তার বাতাসে ভাসানো পাস সহজেই জালে পাঠান। চ্যাম্পিয়ন্স লিগে পাঁচ অ্যাওয়ে ম্যাচ পর জয়ের দেখা পেলো পিএসজি।

২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে পিএসজি। এই গ্রুপ থেকে অন্য ম্যাচে জুভেন্টাসের মাঠে ২-১ গোলে জিতেছে বেনফিকা। পিএসজির সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে দুইয়ে পর্তুগালের ক্লাবটি। ২ ম্যাচে কোনো পয়েন্ট না পাওয়া জুভেন্টাস তিনে ও মাক্কাবি চারে।