যত ক্ষমতাশালী দেশের রাষ্ট্রদূত হোক, ভোটে ভূমিকা রাখতে পারবে না

SHARE

যত ক্ষমতাশালী দেশের রাষ্ট্রদূত হোক না কেন, তারা বাংলাদেশের নির্বাচনে কোনো ভূমিকা রাখতে পারবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভা শেষে এসব কথা বলেন তিনি।

বিএনপি বিভিন্ন রাষ্ট্রদূতদের সঙ্গে মতবিনিময় করছেন- এ বিষয়টি কীভাবে দেখছেন জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, বিদেশিরা আমাদের উন্নয়ন সহযোগী। পুরো পৃথিবী একটা গ্লোবাল ভিলেজ। বিএনপি তাদের সঙ্গে মতবিনিময় করতে পারে। তবে আমরা চাই গণতান্ত্রিক চেতনা এ মূল্যবোধের ভিত্তিতে দেশ পরিচালিত হোক। গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য নির্বাচন একটা গুরুত্বপূর্ণ বিষয়।

তিনি বলেন, বিদেশিরা চায় আমাদের নির্বাচন সুষ্ঠু ও সুন্দর এবং সবার কাছে গ্রহণযোগ্য হোক। এজন্য আমরা নতুন নির্বাচন কমিশন নিয়োগ দিয়েছি। পৃথিবীর প্রায় সব দেশ জাপান, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে নির্বাচন হয়। পৃথিবীর কোথাও তত্ত্বাবধায়ক সরকার নেই। বিএনপি এক টানা বলে যাচ্ছে তত্ত্বাবধায়ক সরকারের কথা। এটা কোনো দিনই হবে না।

কৃষিমন্ত্রী আরও বলেন, আমরা চাই একটা সত্যিকারের নিরপেক্ষ নির্বাচন। যে নির্বাচন কমিশন স্বাধীনভাবে নিরপেক্ষ নির্বাচন করবে। প্রধানমন্ত্রী, সামরিক বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সবাই মিলে নির্বাচন কমিশনকে সহযোগিতা করবো। এটি আমাদের সংবিধানে আছে এবং সংবিধান অনুযায়ী আমরা নির্বাচন করবো।

নির্বাচন প্রক্রিয়ায় বিদেশিরা যদি কোনো মতামত বা পরামর্শ দেন তাহলে সেটাকে অভিনন্দন জানানো হবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, বিএনপিকে বলবো যদি তারা ক্ষমতায় আসতে চায়, তাহলে তাদের জনগণের কাছে যেতে হবে। যুক্তরাষ্ট্রসহ যত ক্ষমতাশালী দেশের রাষ্ট্রদূত হোক না কেন, তারা নির্বাচনে কোনো ভূমিকা রাখতে পারবে না।

বাংলাদেশের মানুষ সচেতন উল্লেখ করে তিনি বলেন, তারা সবসময় সচেতনভাবে ভোট দেয়। কাজেই বিএনপি আলাপ-আলোচনা করে যদি মনে করে যে একটা আন্দোলনের ক্ষেত্র প্রস্তুত করবে। সেটা কোনো দিনই পারবে না।

এসময় কৃষি সচিব মো. সাইদুর রহমানসহ কৃষি মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।