বাংলাদেশের নিরাপত্তাব্যবস্থা ইউরোপের মতো উন্নত: তাজুল ইসলাম

SHARE

বাংলাদেশের নিরাপত্তাব্যবস্থা ইউরোপের অনেক দেশের মতোই উন্নত হয়েছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

বৃহস্পতিবার (১৪ জুলাই) নিজ দপ্তরে ঢাকায় নবনিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গ সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে রাজনৈতিক কোনো বিষয়ে আলাপ হয়েছে কিনা জানতে চাইলে তাজুল ইসলাম বলেন, বুধবার (১৩ জুলাই) বিএনপির সঙ্গে কি মিটিং করেছে আমি জানি না। আমার এখানে আলোচনাতে এইটুকু কথা বলেছেন— এ মুহূর্তে বাংলাদেশকে আমস্টারডামের চেয়ে অনিরাপদ মনে করা যায় না।

বিচার বহির্ভূত হত্যার বিষয়ে তিনি বলেন, আমস্টারডামে একজন টেরোরিস্ট একব্যক্তিকে গলায় ছুরিকাঘাত করে হত্যা করেছিল। পুলিশ তাকে তাৎক্ষণিক গুলি করে মেরেছে। আমি বলেছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার আগ পর্যন্ত বাংলাদেশে অনেক টেরোরিজম ছিল, আইনগত অনেক ত্রুটি ছিল। এসব কারণ হয়তো আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এ রকম পরিস্থিতি কখনো কখনো মোকাবিলা করেছে। এখন তো দেশের সেই অবস্থা নেই। আমাদের দেশ তো এখন ইউরোপের অনেক দেশের মতোই নিরাপত্তা অনেকটা উন্নত হয়েছে। এ বিষয়ে তারা সন্তোষ প্রকাশ করেছে।

জাতীয় নির্বাচন নিয়ে কথা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, জাতীয় নির্বাচন নিয়ে তো তার কোনো কিছু বলার কথা না। কারণ জাতীয় নির্বাচন আমাদের দেশের নির্বাচন। আমরা হয়তো কোন কোন ব্যাপারে তার সঙ্গে শেয়ার করতে পারি। কিন্তু ভোট নিয়ে বাইরের কেউ কথা বলুবে এটা আমার নিজের অপছন্দের। সারা বিশ্বের নির্বাচন নিয়ে বিতর্ক আছে, আমাদের দেশেও নির্বাচন নিয়ে বিতর্ক আছে।

বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি সংলাপ করে নালিশ দিচ্ছেন, আপনি এ বিষয়টিকে কীভাবে দেখছেন— জানতে চাইলে তিনি বলেন, জিয়াউর রহমানের হাত ধরে একটি রাজনৈতিক দল হিসাবে আত্মপ্রকাশ করেছে বিএনপি। জিয়াউর রহমান সামরিক শাসক হিসেবে এ দলের আত্মপ্রকাশ করেছেন। আর আওয়ামী লীগ দেশের স্বাধীনতার নেতৃত্ব দিয়েছে। যারা দেশটা চেয়েছে তাদের কাছে তো দেশটা গুরুত্বপূর্ণ। আর যারা চায়নি তাদের কাছে দেশের যেকোনো কিছু হলে তো অসুবিধা নেই।