সমন্বিত ব্যবস্থাপনা ছাড়া ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব না : মেয়র আতিক

SHARE

সমন্বিত মশক ব্যবস্থাপনা ছাড়া ডেঙ্গু পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব নয় বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

আজ শনিবার (৪ সেপ্টেম্বর) সকালে, মিরপুর এলাকায় মশক নিধন অভিযানে গিয়ে এ কথা বলেন তিনি।

পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ওপর জোর দিয়ে মেয়র আতিক জানান, ডেঙ্গু নিয়ে জনগণের মধ্যে আগের চেয়ে সচেতনতা অনেক বেড়েছে। আমরা সবাই যার যার বাসাগুলো পরিস্কার করে ফেলি। আমি এখনো বলতে চাই সবাইকে বাসাবাড়ি, অফিস, বহুতল ভবন, স্কুল-করেজ, ভার্সিটি সক কিন্তু পরিস্কার করতে হবে। এর কিন্তু বিকল্প নেই।

এ সময় কোনো বাসায় পানি জমা না থাকায় তাদের পুরষ্কৃত করেন মেয়র। এ ছাড়া ফুটপাত ও রাস্তা দখল করে ব্যবসা করায় ব্যবসা সামগ্রীও জব্দ করেন তিনি।

উল্লেখ্য, রাজধানীসহ দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বশেষ ২৪ ঘণ্টায় আরও ২৫৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ২৩৩ জন ঢাকার ও ২২ জন ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হন। এ নিয়ে বর্তমানে দেশের হাসপাতালে ভর্তি মোট ডেঙ্গু রোগীর সংখ্যা ১ হাজার ২৫৭ জন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের পরিসংখ্যান সূত্রে এসব কথ্য জানা গেছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল শুক্রবার পর্যন্ত রাজধানীসহ সারাদেশে সর্বমোট ১১ হাজার ২৩৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ হাজার ৯২৭ জন। তবে জুলাই থেকে রোগী বাড়ায় গত দুই মাসেই ডেঙ্গুতে ৪৮ জনের মৃত্যু হয়েছে।