নির্ধারিত এলাকায় কারখানা করলে দ্রুত মিলবে গ্যাস-বিদ্যুৎ সংযোগ

SHARE

নির্ধারিত এলাকায় শিল্প-কারখানা স্থাপন করলে দ্রুততার সঙ্গে গ্যাস-বিদ্যুৎ সংযোগ দেয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) কেরানীগঞ্জে পানগাঁও ভালভ স্টেশন থেকে বিসিক শিল্পনগরী পর্যন্ত ২০ কিলোমিটার গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প কার্যক্রম উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিসিক বা ইপিজেডে গ্যাস বিদ্যুৎ সংযোগ প্রদানে অগ্রাধিকার দেওয়া হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘বিসিক শিল্প এলাকায় গ্যাস সরবরাহ বাড়ানোর ফলে শিল্পায়নসহ নতুন কর্মসংস্থানের সুযোগ হবে। গ্যাসের চাপ স্বাভাবিক থাকবে। কোভিড পরিস্থিতিতেও বিদ্যুৎ ও জ্বালানি উন্নয়ন কার্যক্রম কার্যক্রম অব্যাহত রয়েছে। ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ১০৪ দশমিক ২৭ শতাংশ এবং বিদ্যুৎ বিভাগ ৯৭ দশমিক ৭৪ শতাংশ অর্জন করেছে। উন্নয়ন ও অগ্রগতির ধারা অব্যাহত রাখা হবে।’

প্রতিমন্ত্রী এসময় সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের হরিপুর ফিল্ডে খননকৃত সিলেট ৯নং কূপ থেকে দৈনিক ৫০ লাখ ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ কার্যক্রম ঘোষণা করেন। শুক্রবার থেকেই এ গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়েছে।

কেরানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান ও তিতাস গ্যাস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আলী ইকবাল মোহাম্মদ নুরুল্লাহ বক্তৃতা করেন।