মেডিটেশন থেকে ভাল ঘুম হতে পারে

SHARE

sleepবিশেষজ্ঞরা বলছেন, যাদের দীর্ঘ মেয়াদী ঘুমের সমস্যা আছে তারা মেডিটেশন বা ধ্যান বা প্রার্থনার মাধ্যমে ঘুমের সমস্যা লাঘব করতে পারেন।

আমেরিকান মেডিক্যাল জার্নাল জামা ইন্টারনাল মেডিসিনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। যাদের বয়স ৫০ বছরের বেশি এবং ঘুমের সমস্যা আছে তাদের দু’গ্রুপে বিভক্ত করেন গবেষকগণ।

এদের এক গ্রুপকে তাদের আচরণগত সমস্যা পরিবর্তন করতে বলা হয়, যেমন: প্রতিদিন রাতে একই সময় ঘুমাতে যাওয়ার অভ্যাস করা এবং ঘুমের আগে ক্যাফেইন বা অ্যালকোহল পান থেকে বিরত থাকা ও মানসিক চাপ কমাতে বলা হয়। অপর গ্রুপকে ৬ সপ্তাহের জন্য মেডিটেশন করতে দেয়া হয়।

এক্ষেত্রে একজন সার্টিফাইড প্রশিক্ষকের সাহায্য নেয়া হয়। গবেষণায় প্রতীয়মান হয় যারা স্ট্যান্ডার্ড কেয়ারের পাশাপাশি মেডিটেশন করে থাকেন তাদের ঘুম ভালো হয়।

এব্যাপারে গবেষণার লিড অথার সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রিভেনটিভ মেডিসিনের সহকারি অধ্যাপক ড: ডেভিড এস ব্লাক মনে করেন, মেডিটেশন মস্তিষ্কের স্লিপসিসটেমকে প্রভাবিত করে, ফলে ঘুমের উন্নতি হতে সহায়ক হয়।

আর ড: ব্লাক আরও মনে করেন, ওষুধের মাধ্যমে ঘুমের ক্ষেত্রে অনেক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। তাই এক্ষেত্রে মাইন্ডফুল মেডিটেশন কার্যকর পদক্ষেপ হতে পারে। ড: ব্লাক আরও মনে করেন, মেডিটেশন কোন দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে রপ্ত করা উচিত।
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ